• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

পাকিস্তানের নতুন মন্ত্রিসভায় থাকতে পারেন যারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০২:৫৩ পিএম
পাকিস্তানের নতুন মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

ইমরান খানের বিদায়ে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন পিএমএল-এন সভাপতি শেহবাজ শরীফ। সব ঠিক থাকলে সোমবার (১১ এপ্রিল) পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে পারেন তিনি। তাই আগেভাগেই মন্ত্রিসভা ঠিক করে ফেলেছেন শেহবাজ।

পাকিস্তানের সংবাদমধ্যম ডেইলি জংয়ের বরাতে জিও নিউজ বলছে, শেহবাজ প্রধানমন্ত্রী নির্বাচিত হলে সব বিরোধী দল তার মন্ত্রিসভায় প্রতিনিধিত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

সূত্রের বরাতে জিও নিউজ বলছে, ইতোমধ্যে কোন দল থেকে কতজন মন্ত্রী হবেন তা ঠিক করা হয়েছে। এরমধ্যে ১২ মন্ত্রী নিয়ে মন্ত্রিসভায় পিএমএল-এন সংখ্যাগরিষ্ঠতা পাবে। পিপিপিকে সাতটি ও জেইউআই-এফকে চারটি মন্ত্রণালয় দেওয়া হবে। এদিকে এমকিউএম-পির দুটি, এএনপি, জামহুরি ওয়াতান পার্টি ও বেলুচিস্তান আওয়ামী পার্টি একটি করে মন্ত্রিসভার আসন পাবে।

শেহবাজ শরীফের দল পিএমএল-এন-এর খাজা আসিফ, সাদ রফিক, খুররম দস্তগীর, আহসান ইকবাল, মরিয়ম আওরঙ্গজেব, শায়েস্তা পারভেজ মালিক, রানা সানাউল্লাহ ও মুর্তজা জাভেদ মন্ত্রিসভায় যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

স্বতন্ত্র প্রার্থী মহসিন দাওয়ার ও আসলাম ভুটানি ও পিএমএল-কিউ-এর তারিক বশির চিমাও মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিনেটে সংসদ নেতার জন্য আজম নাজির তারারের নাম বিবেচনাধীন রয়েছে। পিপিপি সিনেট থেকে শেরি রেহমান বা মোস্তফা নওয়াজ খোখারকে মন্ত্রিত্ব দেওয়া হতে পারে।

বিলাওয়াল ভুট্টো-জারদারি পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন, যেখানে শাজিয়া মারির নামও বিবেচনাধীন রয়েছে।

গত সপ্তাহে একটি সাক্ষাত্কারের সময়, পিপিপি চেয়ারপারসন বলেছিলেন যে দলটি নতুন সরকারে তার ভূমিকা নির্ধারণ করবে।

জেইউআই-এফ থেকে বেলুচিস্তান বা খাইবার পাখতুনখওয়ার গভর্নর করার দাবি জানিয়েছে। যেখানে পাঞ্জাবের গভর্নর হবে পিপিপি থেকে। আর এমকিউএক-পি থেকে হবে সিন্ধুর গভর্নর।

Link copied!