• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

সেলুনে ম্যাসাজ নিতে গিয়ে যুবকের স্ট্রোক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০১:৫৬ পিএম
সেলুনে ম্যাসাজ নিতে গিয়ে যুবকের স্ট্রোক

ভারতের কর্ণাটকে সেলুনে ম্যাসাজ নিতে গিয়ে স্ট্রোক করেন এক যুবক। ওই সেলুনে ‘ফ্রি হেড ম্যাসাজ’ সেবা নিচ্ছিলেন তিনি। এ সময় ঘাড়ে ম্যাসাজের কোনো ত্রুটিই স্ট্রোকের কারণ বলে ধারণা চিকিৎসকদের।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে জানা যায়, সম্প্রতি ৩০ বছর বয়সী রামকুমার (ছদ্মনাম) বল্লারি এলাকায় স্থানীয় একটি সেলুনে যান। সেখানে ঘাড়ে ম্যাসাজ করানোর পরপরই অসুস্থ বোধ করেন তিনি। কয়েক ঘণ্টা পর কথা বলতে পারছিলেন না রামকুমার এবং শরীরের বাম পাশ দুর্বল অনুভব করছিলেন। এরপর দ্রুত হাসপাতালে যান রামকুমার।

চিকিৎসকেরা পরীক্ষা করে স্ট্রোক বলে নির্ণয় করেন। আক্রমণাত্মক ভাবে ঘাড়ে ম্যাসাজের ফলে এমনটি হয়েছে বলে জানান চিকিৎসকেরা। প্রায় দুই মাস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন রামকুমার। মারাত্মক পরিণতি থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন তিনি।

এর আগে ২০২২ সালে পার্লারে রূপচর্চা করতে গিয়ে স্ট্রোক হয়েছিল এক নারীর। হায়দরাবাদের ওই নারী পার্লারে শ্যাম্পু করতে গিয়ে মাথা ঘোরা ও বমিভাব অনুভব করেন। পরবর্তীতে তার স্ট্রোক নির্ণয় করা হয়েছিল। চুল ধোয়ার সময় কোনো ভুল ম্যাসাজের কারণে স্ট্রোক বলে ধারণা করা হয়। চিকিৎসকদের ভাষায় এটিকে ‘বিউটি পার্লার স্ট্রোক সিনড্রোম’ বলা হয়।

চিকিসৎকদের মতে, পার্লারে গিয়ে শ্যাম্পু বা ম্যাসাজ করানোর সময় সতর্ক থাকা প্রয়োজন। ঘাড়, কাঁধ ও মাথা শরীরের স্পর্শকাতর অংশ। এই জায়গাগুলোতে কখনও চাপ দিয়ে ম্যাসাজ করানো উচিত নয়। ক্ষণিকের আরাম অনেক সময় বড় বিপদ ডেকে আনতে পারে।

Link copied!