• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

অন্তর্বর্তীকালীন সরকারে ড. ইউনূসের নেতৃত্ব নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৪, ০৫:০৮ পিএম
অন্তর্বর্তীকালীন সরকারে ড. ইউনূসের নেতৃত্ব নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার বাংলাদেশে দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছে ওয়াশিংটন।

ওয়াশিংটনে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার। এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে দি ডেইলি স্টার বাংলা।

বুধবার (৭ আগস্ট) অনুষ্ঠিত সেই সংবাদ সম্মেলনে মিলার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের উদ্ধৃতি দিয়ে বলেন, “গণতন্ত্রের মূলনীতি, আইনের শাসন ও বাংলাদেশি জনগণের ইচ্ছার প্রতি সম্মান জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারকে সকল সিদ্ধান্ত নিতে হবে।”

মিলার আরও বলেন, “আমি ইতোমধ্যে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে কথা বলেছি। তাদের কাছ থেকে আগামীতে কী কী উদ্যোগ প্রত্যাশা করছে যুক্তরাষ্ট্র, সেটাও জানিয়েছি।”

এর আগে গণবিক্ষোভের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছেন শেখ হাসিনা। সেই ঘটনার তিনদিন পর বৃহস্পতিবার (৮ আগস্ট) সন্ধ্যায় শপথ নেবে অন্তর্বর্তীকালীন সরকার। এ বিষয়ে মুখপাত্র ম্যাথু মিলার জানান, যুক্তরাষ্ট্র বাংলাদেশের পরিস্থিতির ওপর নজর রাখবে।

সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা আপাতত ভারতে অবস্থান করছেন। কয়েকটি গণমাধ্যমে জানানো হয়, শেখ হাসিনার যুক্তরাষ্ট্রের ভিসা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মিলার বলেন, যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, ভিসা সংক্রান্ত নথি অত্যন্ত গোপনীয়। এ কারণে তিনি কোনোভাবেই এ বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে পারছেন না।

সাবেক প্রধানমন্ত্রীর সন্তান ও যুক্তরাষ্ট্র প্রবাসী সজীব ওয়াজেদ জয়ের বক্তব্য সম্পর্কে মিলারকে প্রশ্ন করা হলে তিনি জানান, এ বিষয়ে তার কোনো মন্তব্য নেই।

Link copied!