• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশের নতুন সরকার নিয়ে কী ভাবছে ভারত, জানালেন জয়শঙ্কর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৪:১২ পিএম
বাংলাদেশের নতুন সরকার নিয়ে কী ভাবছে ভারত, জানালেন জয়শঙ্কর
বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে সম্পর্ক আরও বাড়াতে চায় ভারত। ছবি: প্রতীকী

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছে প্রতিবেশী ভারত। সাম্প্রতিক ঘটনাবলীকে বাংলাদেশের ‘অভ্যন্তরীণ বিষয়’ হিসেবে উল্লেখ করে নয়াদিল্লি বলছে, প্রতিবেশী হিসেবে স্থিতিশীল সম্পর্ক জারি রাখতে তারা আগ্রহী। শুধু তাই নয়, সম্পর্ককে আরও এগিয়ে নিতে চায় নয়াদিল্লি।

এ প্রসঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, “প্রতিবেশীরা একে অন্যের সঙ্গে জুড়ে থাকে। বাংলাদেশের সঙ্গে আমাদের ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক রয়েছে। মানুষের সঙ্গে মানুষের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এই সম্পর্ক ও যোগাযোগ আরও এগিয়ে নিয়ে যেতে আমরা আগ্রহী।”

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নরেন্দ্র মোদি সরকারের তৃতীয় দফার শাসনের ১০০ দিন অতিক্রান্ত উপলক্ষে এনডিটিভির সঙ্গে পররাষ্ট্রনীতির বিভিন্ন দিক নিয়ে কথা বলার সময় বাংলাদেশ প্রসঙ্গে এমন মন্তব্য করেন জয়শঙ্কর। খবর প্রথম আলোর।

বাংলাদেশের পালাবদল ও সে দেশের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে এই প্রথম সরকারের পক্ষে এত বিস্তারে মতামত জানালেন। জয়শঙ্কর বললেন, বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি সে দেশের ‘অভ্যন্তরীণ বিষয়’। তা নিয়ে কোনো মন্তব্য করা সমীচীন নয়। কিন্তু প্রতিবেশী হিসেবে সে দেশের সঙ্গে স্থিতিশীল সম্পর্ক জারি রাখতে ভারত আগ্রহী। সম্পর্ককে ভারত আরও এগিয়ে নিয়ে যেতে চায়।

বাংলাদেশের রাজনৈতিক পালাবদল ও সেই পরিস্থিতিতে ভারতের ইতিকর্তব্য নিয়ে প্রশ্ন করা হলে জয়শঙ্কর বলেন, “সব সময় সবকিছু ঠিক থাকবে তা হয় না। সব সময় সবকিছু অনুকূলও থাকে না। বাংলাদেশে যা হয়েছে তা তাদের নিজস্ব রাজনীতি। একান্তই অভ্যন্তরীণ বিষয়। কাজেই সে নিয়ে মন্তব্য করা অনভিপ্রেত। এটুকু বলতে পারি, আমরা সব সময় বিদ্যমান সরকারের সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলি।”

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ‘টানাপোড়েন’ বিষয়ে প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, “আমার বিশ্বাস, ওরা (বাংলাদেশ) ওদের অবস্থান বুঝে নিলে এবং সম্পর্কের মাহাত্ম্য অনুধাবন করলে প্রতিবেশী সম্পর্ক অন্য উচ্চতায় পৌঁছাবে। প্রতিবেশীরা সব সময় একে অন্যের প্রতি নির্ভরশীল হয়।”

অন্য প্রতিবেশীদের সঙ্গে ভারতের সম্পর্কের উল্লেখ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “অন্য প্রতিবেশী দেশেও কোথাও কোথাও রাজনৈতিক ঘটনা ঘটেছে। কিন্তু মিটমাট হয়ে গেছে। বাংলাদেশেও যা হওয়ার তা হবে। সে নিয়ে মন্তব্য করা সাজে না। কিন্তু আমাদের মধ্যে যে সম্পর্ক রয়েছে, আমরা তা আমাদের দিক থেকে স্থিতিশীল রাখতে চাই। সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।’

এ ব্যাপারে জয়শঙ্কর বলেন, “আমাদের মধ্যে খুব ভালো সহযোগিতা আছে। ব্যবসা-বাণিজ্য ভালো। মানুষের সঙ্গে মানুষের যোগাযোগও চমৎকার। আমরা এই পথেই এগোতে চাই।”

Link copied!