• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

রোহিঙ্গা সংকটে বাংলাদেশকে আসিয়ানের সঙ্গে কাজ করতে যুক্তরাষ্ট্রের তাগিদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ১১:৩৯ এএম
রোহিঙ্গা সংকটে বাংলাদেশকে আসিয়ানের সঙ্গে কাজ করতে যুক্তরাষ্ট্রের তাগিদ

রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সঙ্গে কাজ অব্যাহত রাখতে বলেছে যুক্তরাষ্ট্র।

জাতিসংঘের সদরদপ্তরে রোহিঙ্গা সংকট নিয়ে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের এক বৈঠকে এই কথা বলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় এই বিশাল দায়িত্ব একা বাংলাদেশের কাঁধে চাপিয়ে দিতে পারে না।

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনুস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন, শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি, আইসিসির প্রসিকিউটর করিম এ. এ. খান, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর মহাপরিচালক এমি পোপ, প্রধান উপদেষ্টার কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোরশেদ, প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম এবং প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম সেখানে বক্তব্য দেন।

উজরা জেয়া বলেন, “নিরাপদ, মর্যাদাপূর্ণ, স্বেচ্ছায় ও. টেকসই প্রত্যাবাসন সম্ভব না হওয়া পর্যন্ত বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে যাওয়ার প্রতিশ্রুতির জন্য আমি প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূসের প্রতি কৃতজ্ঞ।”

রোহিঙ্গা এবং যেসব এলাকায় তাদেরকে আশ্রয় দেওয়া হয়েছে সেই এলাকার মানুষের জন্য অতিরিক্ত ১৯৯ মিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণাও দেন উজরা জেয়া।

উজরা জেয়া বলেন, “আগামী দিনে মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা এবং শরণার্থী ক্যাম্প এলাকার স্থানীয় জনগণের উন্নতির লক্ষ্যে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।”

তিনি মিয়ানমারে শান্তি ফিরিয়ে এনে রোহিঙ্গাদের সেখানে প্রত্যাবাসনের পরিবেশ তৈরি করার জন্য এবং রোহিঙ্গাদেরকে তার নিজ দেশে স্বাগত জানানোর জন্য সবার প্রতি আহ্বান জানান।

সূত্র : ইউএনবি

Link copied!