শান্তিতে নোবেল পাচ্ছেন জাতিসংঘ মহাসচিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৫:৩৮ পিএম
শান্তিতে নোবেল পাচ্ছেন জাতিসংঘ মহাসচিব
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস (ফাইল ছবি)

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস শান্তিতে নোবেল পুরস্কারের জন্য  মনোনীত হয়েছে। চলতি ২০২৪ সালের জন্য মনোনীত করেছে নরওয়ের নোবেল পুরস্কার প্রদান কমিটি। বৃহস্পতিবার (৩ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংঘাতপূর্ণ বৈশ্বিক পরিস্থিতিতে সহিংসতা এবং রক্তপাত বন্ধের জন্য যারা বা যেসব সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, নোবেল কমিটি এবারের শান্তি পুরস্কারের জন্য তাদেরই অগ্রাধিকার দিচ্ছে। এ তালিকায় এবার উঠে এলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

রায়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘ মহাসচিবের পাশাপাশি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিবেদিত জাতিসংঘের সংস্থা দ্য ইউনাইটেড নেশন্স প্যালেস্টাইনিয়ান রেফিউজি এজেন্সি (আনরোয়া) এবং জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ড অব জাস্টিকেও (আইসিজে) নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

নরওয়ের থিঙ্কট্যাংক সংস্থা পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উরদাল রয়টার্সকে বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্তে দীর্ঘ দিন ধরে সংঘাত-সংঘর্ষ চলছে। আমরা দেখতে পাচ্ছি যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ তার তৃতীয় বছরে পা রাখতে চলেছে। সুদানে গত দেড় বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত হচ্ছে। মধ্যপ্রাচ্যে ইসরাইল ও হামাস একে অপরকে ধ্বংসের লক্ষ্যে প্রায় এক বছর ধরে মরণপণ লড়াইয়ে নেমেছে।

যে বা যারা এবং যেসব প্রতিষ্ঠান যুদ্ধ ঠেকাতে, রক্তপাত বন্ধ করতে লড়াই করে যাচ্ছে তারাই এবারের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। তবে রয়টার্স বলছে, শান্তিতে চলতি বছরের নোবেলের জন্য রাশিয়ার সাবেক বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিও সম্ভাব্য মনোনীতদের তালিকায় ছিলেন। তবে পরে তাদের দুজনেকে বাদ দেয়া হয়েছে।

প্রতি বছর শান্তি, সাহিত্য, পদার্থবিজ্ঞান, রসায়নশাস্ত্র এবং অর্থনীতি-এই পাঁচটি খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের প্রদান করা হয় নোবেল পুরস্কার। আগামী ১১ অক্টোবর থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা শুরু হবে।

Link copied!