• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেন যুদ্ধ নিয়ে সংবাদ, পুলিৎজার পেল এপি ও নিউইয়র্ক টাইমস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ১১:৪৩ এএম
ইউক্রেন যুদ্ধ নিয়ে সংবাদ, পুলিৎজার পেল এপি ও নিউইয়র্ক টাইমস

এ বছর সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত পুলিৎজার পুরস্কার পেয়েছে ‘অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।’ ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে সংবাদ প্রকাশের জন্য এপিকে এ পুরস্কার দেওয়া হয়। এ ছাড়া রাশিয়ার সামরিক আগ্রাসন নিয়ে সংবাদ প্রকাশ করায় ‘ইন্টারন্যাশনাল রিপোর্টিং অনার’ জিতেছে আরেক মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গতকাল সোমবার এবারের পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে গর্ভপাত নিয়ে ধারাবাহিক সংবাদ প্রকাশ করায় ‘ন্যাশনাল রিপোর্টিং’ বিভাগে পুরস্কার পেয়েছেন ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক ক্যারোলিন কিচেনার। ফিচার রাইটিং বিভাগে পুরস্কার পেয়েছেন একই প্রতিষ্ঠানের এলি স্যাসলো।

১৯১৭ সাল থেকে প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। বর্তমানে প্রতি বছরের এপ্রিল মাসে পুরস্কারটি ঘোষিত হয়। একটি স্বাধীন বোর্ড বিজয়ী নির্বাচন করে থাকেন। প্রতিবছর ২১টি ক্ষেত্রে এই পুরস্কার প্রদান করা হয়। পাবলিক সার্ভিস বিভাগে বিজয়ী স্বর্ণপদক লাভ করেন।

পুলিৎজার নামের হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক ‘পুলিৎজার পুরস্কারের’ প্রচলন করেছিলেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিৎজার কলাম্বিয়া ইউনিভার্সিটিতে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তার অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা স্কুল গঠিত হয়েছিল।

পুলিৎজারে সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে ধরা হয় পাবলিক সার্ভিস (জনসেবা) অ্যাওয়ার্ডকে। চলতি বছর এই অ্যাওয়ার্ড পেয়েছে এপি। পাশাপাশি ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগেও পুরস্কার পেয়েছে তারা।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের মারিউপোল শহরে রাশিয়ার হামলার সময় সেখানে অবস্থান করে বেসামরিক লোকজনের নিহত হওয়ার তথ্য সংগ্রহ করেছিলেন এপির সাংবাদিক মিসতিসলাভ চেরনভ, ইভজেনি মালোলেতকা, ভাসিলিসা স্তেপানেঙ্কো ও লরি হিনান্ট। এর জন্য পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড পেয়েছেন তারা।

অন্যদিকে ‘ইন্টারন্যাশনাল রিপোর্টিং’ বিভাগ ছাড়াও ‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি’ বিভাগে পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস। এ নিয়ে পুলিৎজারের ইতিহাসে ১৩৭টি পুরস্কার পেল সংবাদমাধ্যমটি।

এছাড়া ‘লোকাল রিপোর্টিং ও কমেন্টারি’ দুটি বিভাগে পুলিৎজার পুরস্কার পেয়েছে আলাবামার সংবাদমাধ্যম এএল ডটকম। ‘ব্রেকিং নিউজ ও ফিচার ফটোগ্রাফি’ দুই বিভাগে দুটি পুলিৎজার পুরস্কার পেয়েছে সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলেস টাইমস। আর ‘ইনভেস্টিগেটিভ রিপোর্টিং’ বিভাগে পুরস্কারজয়ী হয়েছে মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

পুলিৎজার পুরস্কার যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ পদক। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়।

Link copied!