• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ট্রাম্পের দাবি, ইসরায়েলকে ঘৃণা করেন কমলা হ্যারিস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৯:৩৪ এএম
ট্রাম্পের দাবি, ইসরায়েলকে ঘৃণা করেন কমলা হ্যারিস

কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইসরায়েলের অস্তিত্ব হুঁমকির মুখে পড়বে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

বুধবার (১১ সেপ্টেম্বর) মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত সরাসরি বিতর্ক অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

ট্রাম্প দাবি করেন, তিনি প্রেসিডেন্ট থাকলে গাজায় যুদ্ধ বাঁধত না। এ ছাড়া বাইডেন প্রশাসন ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বলেও দাবি করেন।

স্থানীয় সময় রাত ৯টায় ‘প্রেসিডেন্সিয়াল ডিবেট’ নামে পরিচিত এ বিতর্কটি শুরু হয়। বিতর্ক মঞ্চে প্রবেশ করেই ট্রাম্পের দিকে হাত বাড়িয়ে দেন কমলা। দুই প্রতিদ্বন্দ্বী হাসিমুখে করমর্দন করেন। এরপর কমলার বক্তব্যের মাধ্যমে শুরু হয় বিতর্ক।

সারা বিশ্বের মানুষের আগ্রহের তুঙ্গে থাকা এ বিতর্কটি বিবিসি, সিএনএন, চ্যানেল ফোরসহ বিভিন্ন সম্প্রচারমাধ্যমে সরাসরি সম্প্রচারিত হচ্ছে।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে এই বিতর্কটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে দেখা হচ্ছে।

বিতর্কে ডেমোক্র্যাটিক প্রার্থী কমলা হ্যারিস সম্পর্কে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প বলেন, “কমলা হ্যারিস ইসরায়েলকে ঘৃণা করেন। এমনক তিনি আরব জনগোষ্ঠীকেও ঘৃণা করেন। তাই তিনি প্রেসিডেন্ট হলে পুরো এলাকাটিই উড়িয়ে দেবেন, যেখানে আরব, ইহুদি ও ইসরায়েলি মানুষ বাস করেন।”

এবারের বিতর্কের কিছু নিয়ম বেঁধে দেয়া হয়েছে। দুইটি বিরতিসহ ৯০ মিনিট চলবে বিতর্ক। একজন প্রার্থীর বক্তব্যের সময় বন্ধ থাকবে অন্যজনের মাইক্রোফোন। প্রতিটি প্রশ্নের জবাব দিতে দুই মিনিট সময় পাবেন ট্রাম্প ও হ্যারিস। যুক্তি খণ্ডনে দেওয়া হবে আরও দুই মিনিট।

বিতর্কটি সঞ্চালনা করছেন এবিসি নিউজের সাংবাদিক ডেভিড মুইর ও লিনসে ডেভিস। বিতর্ক চলাকালীন বাইরের কেউ প্রার্থীদের সঙ্গে কথা বলতে পারবেন না, এমনকি বিরতি চলাকালেও না। কোনো প্রার্থীই কোনো রকম চিরকুট সঙ্গে রাখতে পারবেন না।

Link copied!