• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬

যুক্তরাষ্ট্রকে ‘ময়লার ভাগাড়’ বললেন ট্রাম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৪:১৫ পিএম
যুক্তরাষ্ট্রকে ‘ময়লার ভাগাড়’ বললেন ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় ক্ষমতাধর রাষ্ট্র হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রকে ময়লা ফেলার ভাগাড় হিসেবে চিহ্নিত করলেন সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম। তিনি বলেছেন, “আমরা একটি আবর্জনা ফেলার জায়গায় পরিণত হয়েছি। বাকি বিশ্বের জন্য আমরা একটি ময়লার ভাগাড়।”

শুক্রবার (২৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) অ্যারিজোনা অঙ্গরাজ্যের এক নির্বাচনী সভায় ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ‘ময়লার ভাগাড়’ হিসেবে উল্লেখ করেন।

ট্রাম্প তার বক্তব্যে যে ‘আবর্জনা’ শব্দ ব্যবহার করেছেন তার মাধ্যমে অভিবাসীদের প্রতি ইঙ্গিত করেছেন। কট্টর অভিবাসন ও অভিবাসীবিরোধী অবস্থান দীর্ঘদিন ধরেই ট্রাম্পের নির্বাচনী প্রচারের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এর আগে অশ্বেতাঙ্গ অভিবাসীদের নিয়ে ট্রাম্পের মন্তব্যকে ‘বর্ণবাদী’ বলে আখ্যা দিয়েছে ডেমোক্র্যাটিক শিবির।

অ্যারিজোনা অঙ্গরাজ্যের নির্বাচনী প্রচারণা সভায় ট্রাম্প আরও বলেন, “প্রতিবার মঞ্চে উঠে যখন বলার চেষ্টা করি তারা (অভিবাসীরা) আমাদের এই দেশের কী হাল করেছে, আমার মধ্যে চলে আসে। আমি ক্ষেপে যাই। কিন্তু এবারই প্রথম ‘ময়লার ভাগাড়’ কথাটা বললাম। (আমার মতে) এটা খুবই নিখুঁত বিবরণ।”

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, বিগত ২০১৬ সালের নির্বাচন থেকেই অভিবাসীদের বর্ণনা দিতে চরম অবমাননাকর ভাষা ব্যবহার করে আসছেন ট্রাম্প। এমনকি অভিবাসীরা মার্কিন জীবনধারাকে ধ্বংস করে দিচ্ছে বলেও দাবি করে এসেছেন ট্রাম্প। এবারের নির্বাচনী প্রচারে অভিবাসীদের ‘পশু’, ‘সন্ত্রাসী’, ‘অপরাধী’, ‘গ্যাং সদস্য’ বলেও অভিহিত করেছেন। সর্বশেষ যুক্তরাষ্ট্রকে ‘ময়লার ভাগাড়’ হিসেবে আখ্যা দিলেন।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ নভেম্বর। ইতোমধ্যে কিছু অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনের মূল দুই প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও বর্তমান ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

Link copied!