• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

রসায়নে নোবেল পেলেন বেকার, হাসাবিস ও জাম্পার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ০৪:৩৭ পিএম
রসায়নে নোবেল পেলেন বেকার, হাসাবিস ও জাম্পার

রসায়নে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড বেকার, ডেমিস হাসাবিস এবং জন জাম্পার। বুধবার (৯ অক্টোবর) সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে বিজয়ীদের নাম ঘোষণা করে।

‘কম্পিউটেশনাল প্রোটিন ডিজাইনের’ জন্য যুক্তরাষ্ট্রের নাগরিক ডেভিড বেকারকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। আর যুক্তরাজ্যের নাগরিক ডেমিস হাসাবিস ও জন জাম্পার নোবেল পেয়েছেন ‘প্রোটিন স্ট্রাকচার প্রেডিকশনের’ জন্য। 

প্রথা অনুযায়ী অক্টোবরের প্রথম সোমবার (৭ অক্টোবর) চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এবার চিকিৎসাশাস্ত্রে ‘মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার জন্য’ যৌথভাবে দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকানকে নোবেল পুরস্কার দেওয়া হয়।

পরদিন মঙ্গলবার (৮ অক্টোবর) জন জে. হপফিল্ড ও জিওফ্রে ই. হিন্টনকে ‘কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সঙ্গে মেশিন লার্নিং সক্ষম করে তোলোর বুনিয়াদি আবিষ্কার ও উদ্ভাবনের জন্য’ যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত জানায়।

১৯০১ সাল থেকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার নোবেল দেওয়া হচ্ছে। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নাম অনুসারে এ পুরস্কারের নামকরণ করা হয়েছে। প্রতি বছর পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্য— এই ৫টি খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের নোবেল পুরস্কার দেওয়া হয়। ১৯৬৯ সাল থেকে ৫ বিভাগের সঙ্গে যুক্ত হয় অর্থনীতিও।

Link copied!