• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

বিশ্বের সবচেয়ে বেশি দরিদ্র মানুষের বাস ভারতে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০২:৩৫ পিএম
বিশ্বের সবচেয়ে বেশি দরিদ্র মানুষের বাস ভারতে
ছবি : সংগৃহীত

বিশ্বের ১১০ কোটি মানুষ দারিদ্র্যে দিন কাটাচ্ছে। তাদের প্রায় অর্ধেকই যুদ্ধ-সংঘাত লেগে থাকা দেশের বাসিন্দা। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

ইউএনডিপির বরাতে সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, বিশ্বের ১১২টি দেশের ৬৩০ কোটি মানুষের ওপর যৌথ গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৪৫ কোটি ৫০ লাখ মানুষ ‘দ্বন্দ্ব সংঘাতের মধ্যে’ বসবাস করছেন। আর চরম দারিদ্র্যে বসবাস করছে ৫৮ কোটি ৪০ লাখ মানুষ। এর মধ্যে অধিকাংশ শিশু, যা বিশ্বের মোট শিশুর ২৭ দশমিক ৯ শতাংশ।

এ ছাড়া এই গবেষণায় উঠে এসেছে বিশ্বের চরম দারিদ্র্যে বাস করা প্রায় অর্ধেক মানুষই ভারতে। দেশটির ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি ৪০ লাখই চরম দারিদ্র্যে দিন কাটায়। 

ভারতের পরে রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া ও ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো। দারিদ্রে দিন কাটানো ১১০ কোটি মানুষের প্রায় অর্ধেক এই পাঁচ দেশের।

যেসব দেশে যুদ্ধ-সংঘাত লেগে আছে সেসব দেশে শিশু মৃত্যুর হার ৮ শতাংশ। যেখানে শান্তিপূর্ণ দেশগুলোতে শিশু মৃত্যুর হার ১ দশমিক ১ শতাংশ।
যৌথভাবে এই গবেষণা চালিয়েছে ইউএনডিপি ও ওপিএইচআই। গবেষণায় দরিদ্রতার নির্ণায়ক হিসেবে অপর্যাপ্ত বাসস্থান, স্যানিটেশন, বিদ্যুৎ, ভোজ্যতেল, পুষ্টি এবং স্কুলে যাওয়ার বিষয়টিকে বিবেচনায় নেওয়া হয়েছে।

Link copied!