• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

সুন্দরবনের ভারতীয় অংশে বেড়েছে বাঘের সংখ্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০১:১০ পিএম
সুন্দরবনের ভারতীয় অংশে বেড়েছে বাঘের সংখ্যা
সুন্দরবনের মোট এলাকার ৩৮ শতাংশ পড়েছে ভারতে আর বাংলাদেশে রয়েছে ৬২ শতাংশ এলাকা। ছবি : সংগৃহীত

সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের বন প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা। বৃহস্পতিবার (২৫ জুলাই) পশ্চিমবঙ্গের বিধানসভা অধিবেশনে বীরবাহা হাঁসদা জানান, সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা বলেন, ২০১০ সালে এই রাজ্যের সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ৭৪। ২০১৪ সালে তা বেড়ে হয় ৭৬। ২০১৮ সালে আরও বেড়ে হয় ৮৮টি। আর ২০২২ সালে সর্বশেষ হিসাবে বাঘের সংখ্যা আরও বেড়ে হয়েছে ১০১।

রাজ্যের বন দপ্তর সূত্রে জানা গেছে, ২ হাজার ৫৮৫ বর্গকিলোমিটার জঙ্গলে দেড় হাজার বিশেষ ক্যামেরা বসিয়ে বাঘের হিসাব করা হয়েছে। বাঘের ছবি তোলার জন্য এবং বাঘকে ক্যামেরার সামনে আনার জন্য পচা মাংসে ডিম মেখে রাখা হয়।

বন বিভাগ বলেছে, পচা মাংস বাঘের খুব প্রিয়। এই মাংসের টানে বাঘ চলে আসে ক্যামেরার কাছে। তখন ক্যামেরায় উঠে আসে বাঘের ছবি। এসব ছবি বিশ্লেষণ করে বন বিভাগ নিশ্চিত হয়েছে কত বাঘ রয়েছে এ সুন্দরবনে।

সুন্দরবনের মোট এলাকার ৩৮ শতাংশ পড়েছে ভারতে আর বাংলাদেশে রয়েছে ৬২ শতাংশ এলাকা। ভারতীয় অংশের সুন্দরবনে কত বাঘ রয়েছে, তা নিয়ে প্রায় প্রতিবছরই বাঘশুমারি হয়ে থাকে।

Link copied!