• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬

যে কারণে নোবেল শান্তি পুরস্কার পেল ‘নিহন হিদানকায়ো’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০৪:০৫ পিএম
যে কারণে নোবেল শান্তি পুরস্কার পেল ‘নিহন হিদানকায়ো’
পারমাণবিক বোমা বিস্ফোরণ। ছবি: সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে বিশ্বের ভয়াবহতম পারমাণবিক বোমা হামলা করা হয়। যে হামলায় তাৎক্ষণিকভাবে প্রাণ হারায় দুই লক্ষাধিক মানুষ। তেজষ্ক্রিয়তা জনিত রোগে পরবর্তীতে মারা যান আরও দুই লক্ষাধিক মানুষ।

ভয়াবহ সেই হামলায় বেঁচে যাওয়া কিংবা কোনোভাবে যুদ্ধে প্রভাবিত হওয়া মানুষদের সামগ্রিকভাবে বলা হয় ‘হিবাকুশা’ নামে। সেই হিবাকুশাদের নিয়েই তৃণমূল পর্যায়ে পরমাণু-অস্ত্র বিরোধী আন্দোলন গড়ে তোলে জাপান। পরমাণু অস্ত্রবিরোধী জাপানের সেই সংগঠনের নাম ‘নিহন হিদানকায়ো’। দীর্ঘদিন ধরে যে সংগঠন পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ে তোলার পক্ষে ব্যাপক প্রচারণা চালাচ্ছে।

অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার উদ্যোগ আর প্রচারণার স্বীকৃতি হিসেবে এবার শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করল সংগঠনটি। শুক্রবার (১১ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টা ও বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলোর নোবেল ইনস্টিটিউট থেকে শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে ‘নিহন হিদানকায়ো’ সংগঠনের নাম ঘোষণা করা হয়েছে।

সংগঠনটির অর্জন হিসেবে নোবেল কমিটি উল্লেখ করে, তারা হিরোশিমা ও নাগাসাকির পারমাণবিক বোমার বিপর্যয়কে নিজের চোখে দেখে আসা প্রত্যক্ষদর্শীদের বয়ান সবার সামনে তুলে ধরেছে। যা থেকে বিশ্ববাসী বুঝতে পেরেছে, এ ধরনের অস্ত্র আর কখনোই ব্যবহার করা উচিত হবে না। 

Link copied!