• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

তেল আবিবে জরুরি অবস্থা জারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৩:১৪ পিএম
তেল আবিবে জরুরি অবস্থা জারি
তেল আবিবের উপকণ্ঠের নিড়িত অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা। ছবি: সংগৃহীত

ইসরায়েলের রাজধানী তেল আবিবের উপকণ্ঠের নিড়িত অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। আল জাজিরার সানাদ এজেন্সির যাচাই করা ভিডিওতে দেখা গেছে, দখলকৃত পশ্চিম তীরের উত্তরে এবং তেল আবিবের পূর্বে বেইত আরিয়েহ স্থাপনার কাছে ধোঁয়া উঠছে।

বার্তা সংস্থা রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তেল আবিবে বিমান হামলার সাইরেন বাজানো হয়েছে। হামলার ঘটনায় ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে সব ধরনের বিমান চলাচল বন্ধ করা হয়েছে।

এ ছাড়া ইসরায়েলি সামরিক বাহিনী তেল আবিব এলাকায় জরুরি অবস্থা জারি করেছে। আল জাজিরার আরবি প্রতিবেদকদের বরাত দিয়ে ইসরায়েলি মিডিয়া এ তথ্য জানিয়েছে।

টেলিগ্রামে এক পোস্টে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে এবং লেবানিজ জনগণের প্রতিরক্ষায় এই হামলাগুলো চালানো হয়েছে।

আল জাজিরা তথ্য অনুযায়ী, হিজবুল্লাহ প্রথমবারের মতো ইসরায়েলে হামলা চালানোর জন্য মধ্যম রেঞ্জের ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।  হাইফা এবং তেল আবিবের দিকে প্রায় ১২টি মধ্যম রেঞ্জের ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

হিজবুল্লাহ দাবি করেছে, তারা হাইফার উপকূলবর্তী শহরের উত্তর-পশ্চিমে ‘স্টেলা ম্যারিস’ নৌ ঘাঁটিতে হামলা চালিয়েছে। হিজবুল্লাহ তাদের টেলিগ্রাম চ্যানেলে একটি ছবি পোস্ট করে লিখেছে, এটি কেসারিয়ার উত্তরে একটি ক্ষেপণাস্ত্র হামলা, যেখানে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাড়ি অবস্থিত।

একাধিক ইসরায়েলি সংবাদমাধ্যম জানিয়েছে, লেবানন থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করার পর পড়ন্ত টুকরোর কারণে উত্তর ইসরায়েলের একটি আবাসিক ভবন এবং বেশ কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মাগান মাইকেল শহরে এমন টুকরোর আঘাতে একজন আহত হয়েছেন বলে ইসরায়েলি সংবাদমাধ্যমের উদ্ধৃতি দিয়ে মাগেন ডেভিড এডাম অ্যাম্বুলেন্স সেবা জানিয়েছে।

Link copied!