• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

কর্মীদের যেসব সুবিধা বাড়াবে সৌদি আরব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৩:৪৪ পিএম
কর্মীদের যেসব সুবিধা বাড়াবে সৌদি আরব
ছবি : সংগৃহীত

সৌদি শ্রম আইনে নতুন কিছু সংশোধনী নিয়ে আসছে দেশটির সরকার। এসব সংশোধনীতে কর্মক্ষেত্রে কর্মীরা আরও বেশি সুযোগ পাবেন বলেই মনে করা হচ্ছে। এসব সংশোধনী আগামী ফেব্রুয়ারিতে কার্যকর হবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। 

সম্প্রতি প্রকাশিত হয়েছে এসব সংশোধনীর বিস্তারিত। এরই মধ্যে জারি করা হয়েছে ডিক্রি। এতে দেখা যায়, বেশ কিছু অনুচ্ছেদ সংশোধন করা হয়েছে। নতুন করে যুক্ত হয়েছে দুটো অনুচ্ছেদ। এ ছাড়া বাদ দেওয়া হয়েছে ৭টি। 

সৌদি শ্রম আইনে মাতৃত্বকালীন ছুটি ১০ সপ্তাহ থেকে বাড়িয়ে ১২ সপ্তাহ করা হয়েছে। ভাইবোনদের মৃত্যুতে অংশ নেওয়ার ক্ষেত্রে ছুটি বাড়িয়ে ৩ দিন করা হয়েছে। এখন থেকে সৌদি শ্রম আইনের আওতায় কর্মীর প্রবেশনারি পর্ব থাকবে ১৮০ দিন। 

ওভারটাইমের ক্ষেত্রে আর্থিক বিষয় ছাড়াও কর্মীরা ছুটি কাটানোর ব্যাপারেও দাবি করতে পারবেন। চাকরি ছেড়ে দেওয়ার এক মাস আগে থেকেই জানাতে হবে। আগে এই সময় দুই মাস ছিল। এখন থেকে কর্মীদের আবাসন/আবাসন খরচ বা যাতায়াত/যাতায়াত খরচ দিতে হবে নিয়োগকর্তাদের।

বিদেশি কর্মীদের জন্যও আইনে কিছু সংশোধন আনা হয়েছে। এতে বলা হয়, বিদেশি কর্মীদের অবশ্যই বিশেষ চুক্তি অনুযায়ী নিয়োগ পেতে হবে। বর্তমান আইনে এ ব্যাপারে নির্দিষ্ট সময়টা বেঁধে দেওয়া হয়নি। এতে বলা হয়, কাজের অনুমতির মেয়াদ অনুযায়ী এই চুক্তির নিয়োগ ঠিক হবে।

এখন চুক্তি করার মেয়াদ ১ বছরের করার চিন্তা করা হচ্ছে। তবে এটি এখনো ঠিক হয়নি। এই সময় শুরু হবে অনুমতির পর থেকে।

তথ্য অনুযায়ী, ১৯৭৬ থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত কর্মসংস্থানের জন্য বিদেশে গেছেন ১ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার ৫৪৭ বাংলাদেশি। এর মধ্যে শুধু সৌদি আরবেই পাড়ি জমিয়েছেন ৫৩ লাখ। 

Link copied!