• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

মার্কিন ড্রোন ‘ধ্বংসকারী’ পাইলটদের পুরস্কার দেবে রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ১২:৩৬ পিএম
মার্কিন ড্রোন ‘ধ্বংসকারী’ পাইলটদের পুরস্কার দেবে রাশিয়া

নজরদারির কাজে ব্যবহৃত যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ রিপার ড্রোন ‘ধ্বংসকারী’ পাইলটদের পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শনিবার (১৮ মার্চ) যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এ ঘোষণা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাশিয়ার যুদ্ধবিমানের ধাক্কায় যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর একটি ড্রোন কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়। ধাক্কায় নজরদারির কাজে ব্যবহৃত ৩২ মিলিয়ন ডলারের এমকিউ–৯ রিপার নামের ওই ড্রোনটির প্রপেলার ক্ষতিগ্রস্ত হয়েছিল বলে জানিয়েছিল দেশটির সামরিক বাহিনী।

এরপর যুক্তরাষ্ট্রের ইউরোপীয় কমান্ড এক বিবৃতিতে বলেছে, কৃষ্ণসাগরের ওপর দিয়ে রাশিয়ার দুটি এসইউ-২৭ যুদ্ধবিমান এবং যুক্তরাষ্ট্রের একটি রিপার ড্রোন উড়ছিল। এ সময় একটি যুদ্ধবিমান ‘ইচ্ছাকৃতভাবে’ ড্রোনটির সামনে যায় এবং সেটির ওপর কয়েকবার জ্বালানি তেল ফেলে। এরপর যুদ্ধবিমানটি ড্রোনের ‘প্রপেলারে’ আঘাত করে। এতে ক্ষতিগ্রস্ত ড্রোনটি কৃষ্ণসাগরে বিধ্বস্ত করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয় মার্কিন বাহিনী।

ড্রোনটি উদ্ধার করা নিয়ে এরই মধ্যে প্রতিযোগিতায় নেমেছে রাশিয়া-যুক্তরাষ্ট্র। মস্কোর হাতে পড়ার আগেই উদ্ধার করতে বদ্ধপরিকর মার্কিনরা। অপরদিকে রাশিয়া এই প্রতিযোগিতায় জয়ী হতে প্রস্তুত বলে জানিয়েছে মস্কো। পুতিনের নৌবাহিনীও কাজে নেমে পড়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ড্রোন ‘ধ্বংসকারী’ ওই পাইলটদের প্রশংসা করে বলেন, “ফ্লাইটের জন্য নিষিদ্ধ করা ওই এলাকায় ড্রোন উড়তে বাধা দেওয়ার জন্য পাইলটদের রাষ্ট্রীয় সম্মাননা দেওয়া হবে।” এ সময় তিনি মস্কো আরোপিত ওই নিষেধাজ্ঞা “আন্তর্জাতিক নিয়মের সঙ্গে সংগতিপূর্ণ” বলে উল্লেখ করেন।

দেশটির দাবি, মার্কিন ওই ড্রোন ক্রিমিয়া সীমান্তের কাছাকাছি চলে আসায় বাধা দেওয়া হয়েছে। এ সময় দ্রুত বাক নিতে গিয়ে ড্রোনটি বিধ্বস্ত হয়েছে বলে দাবি করে রাশিয়া।

এর আগে অবশ্য কৃষ্ণসাগরে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ রিপার ড্রোনটির ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা চালানোর কথা জানিয়েছিল রাশিয়া।

এতে বলা হয়, ড্রোনের ধ্বংসাবশেষ খোঁজার চেষ্টার কথা রাষ্ট্রীয় টিভিতে জানিয়েছেন রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ। আর এ লক্ষ্যে বৃহস্পতিবার রাশিয়ান জাহাজ দুর্ঘটনাস্থলে পৌঁছেছে।

রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ বলেন, “এটি আমরা উদ্ধার করতে পারব কি না, তা আমি জানি না। কিন্তু এ কাজ করতেই হবে। আমরা অবশ্যই এটা করব।”

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, রুশ নৌবাহিনী কৃষ্ণসাগরের ২ হাজার ৯৫৩ ফুট গভীরে বিধ্বস্ত রিপার ড্রোনটিকে খুঁজে পেয়েছে।

Link copied!