• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

মিয়ানমারে আঞ্চলিক সামরিক দপ্তর দখলের দাবি বিদ্রোহীদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৩:১২ পিএম
মিয়ানমারে আঞ্চলিক সামরিক দপ্তর দখলের দাবি বিদ্রোহীদের

চীন সীমান্তের কাছে মিয়ানমারের একটি প্রধান আঞ্চলিক সামরিক সদর দপ্তরের নিয়ন্ত্রনে নিয়েছে বলে দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ)। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা পোস্টে এমএনডিএএর পক্ষ থেকে এই দাবি করা হয়।

ওই পোস্টে আরও জানানো হয়, প্রায় ২৩ দিন ধরে ওই অঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করছে এমএনডিএএ। অবশেষে চীনের সীমান্ত থেকে প্রায় ১২০ কিলোমিটার উত্তরের শান রাজ্যের কৌশলগত শহর লাশিও দখল করেছে তারা।

এমএনডিএএর এক বিবৃতিতে বলা হয়, “আমাদের আর্মি চূড়ান্ত জয় পেয়েছে। এখন অবশিষ্ট শত্রু সেনাদের সরানো হচ্ছে। নগরীটি এখন সম্পূর্ণ মুক্ত ঘোষণা করা হল।”

বিদ্রোহী গোষ্ঠীটির মুখপাত্র এই বিবৃতি স্যোশাল মিডিয়ায় শেয়ার করে জনগণকে শান্ত থাকা এবং নগরীতে তাদের প্রশাসনকে মেনে চলার আহ্বান জানিয়েছে।

অনলাইন পত্রিকা ‘মিয়ানমার নাউ’ এমএনডিএএ’র পাশাপাশি লড়াইরত আরেকটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর কমান্ডারের উদ্ধৃতি দিয়ে ল্যাশিও নগরীর আঞ্চলিক সামরিক কমান্ড এর সদরদপ্তর বিদ্রোহীদের দখলে চলে যাওয়ার খবর নিশ্চিত করে জানিয়েছে।

এমএনডিএএ মিয়ানমারের বেশ কয়েকটি জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে একটি। জান্তা সরকারকে বিতাড়িত করার জন্য লড়াই করছে তারা।

এদিকে চীনের মধ্যস্থতায় জান্তা বাহিনীর সঙ্গে যুদ্ধবিরতি প্রস্তাব ভেস্তে যাওয়ার পর, সর্বশেষ ও সর্বাত্মক আক্রমণ শুরু করেছে এমএনডিএএসহ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী।

চলমান সংঘাতের প্রেক্ষিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার সব পক্ষকে শত্রুতা বন্ধ, সংলাপের মাধ্যমে সমস্যা সমাধান এবং চীনা ব্যবসা ও নাগরিকদের ক্ষতি না করার বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

Link copied!