• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

প্রিগোশিন নিহত, নিশ্চিত করেছে রুশ কর্তৃপক্ষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ০৫:১৭ পিএম
প্রিগোশিন নিহত, নিশ্চিত করেছে রুশ কর্তৃপক্ষ
ছবি: সংগৃহীত

রাশিয়ায় গত বুধবার (২৩ আগস্ট) বিমান বিধ্বস্তের ঘটনায় ভাড়াটে সেনাদল ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে রুশ তদন্তকারীরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

রোববার (২৭ আগস্ট) তদন্ত কমিটি জানিয়েছে, জেনেটিক পরীক্ষার ফল অনুযায়ী বিমান বিধ্বস্ত হয়ে মারা যাওয়া ১০ আরোহীর পরিচয় নিশ্চিত হওয়া গিয়েছে। সেখানে ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোশিন আছেন বলে জানায় তারা।

এর আগে ২৪ আগস্ট রুশ গণমাধ্যম জানিয়েছিলো, প্রিগোশিনের মৃতদেহ প্রাথমিকভাবে শনাক্ত করা হয়েছে। তবে ডিএনএ পরীক্ষা বাকি রয়েছে।

ভাগনারপ্রধান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিলেন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করছিলেন ভাগনার সেনারা। তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তোষ ছিল প্রিগোশিনের। সেই অসন্তোষের প্রেক্ষাপটে ২৩ জুন বিদ্রোহ করে বসেন প্রিগোশিন।

পরে গত বুধবার (২৩ আগস্ট) রুশ গণমাধ্যম জানায়, রাশিয়ায় উত্তরাঞ্চলে এক উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে প্রিগোশিন নিহত হয়েছেন। রাশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছিল, প্রিগোশিনসহ তার বাহিনীর কয়েকজন লেফটেন্যান্ট বিধ্বস্ত হওয়া উড়োজাহাজের যাত্রী তালিকায় ছিলেন। 

Link copied!