• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

এক বছরে জনসংখ্যা বেড়েছে সাড়ে ৭ কোটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ১১:৫১ এএম
এক বছরে জনসংখ্যা বেড়েছে সাড়ে ৭ কোটি
প্রতীকী ছবি (সংগৃহীত)

বিশ্বে গত এক বছরে জনসংখ্যা সাড়ে সাত কোটি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আদম শুমারি ব্যুরো। বৃহস্পতিবার সংস্থাটি এই পরিসংখ্যান প্রকাশ করে জানায় ইংরেজি নববর্ষের দিন বিশ্বের মোট জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে যাবে।

আদম শুমারি ব্যুরোর পরিসংখ্যান অনুযায়ী, গত বছরে বিশ্বজুড়ে জনসংখ্যা বৃদ্ধির হার ১ শতাংশেরও নিচে ছিল। ২০২৪ সালের শুরুতে বিশ্বে প্রতি সেকেন্ডে ৪.৩ জনের জন্ম ও দু’জনের মৃত্যু হবে বলে ধারণা করা হচ্ছে।

চলতি বছরে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা বৃদ্ধির হার ছিল শূন্য দশমিক পাঁচ তিন শতাংশ যা বৈশ্বিক সংখ্যার প্রায় অর্ধেক। চলতি বছরে যুক্তরাষ্ট্রে জনসংখ্যা বেড়েছে ১৭ লক্ষ। নববর্ষের দিন দেশটির জনসংখ্যা দাঁড়াবে ৩৩ কোটি ৫৮ লাখ।

ব্রুকিংস ইন্সটিটিউশনের জনসংখ্যাবিদ উইলিয়ম ফ্রে বলেন, “চলতি দশক জুড়ে যদি এই গতি অব্যাহত থাকে তাহলে ২০২০ এর দশক যুক্তরাষ্ট্রের ইতিহাসে স্বল্পবৃদ্ধির দশক হতে পারে। ২০২০ থেকে ২০৩০ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হার ৪ শতাংশেরও কম। ১৯৩০ এর দশকে অর্থনৈতিক মহামন্দার ফলে জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে কম ছিল। এই সময় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৩ শতাংশ।”

ফ্রে আরও বলেন, “অবশ্যই জনসংখ্যা খানিকটা বাড়তে পারে কারণ আমরা অতিমারির বছর পেরিয়ে এসেছি। তবে এখনও ৭ দশমিক ৩ শতাংশে পৌঁছনো কঠিন হবে।”

২০২৪ সালের শুরুতে যুক্তরাষ্ট্রে প্রতি ৯ সেকেন্ডে একজনের জন্ম ও প্রতি ৯.৫ সেকেন্ডে একজনের মৃত্যু হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: ফোর্বস

Link copied!