• ঢাকা
  • সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতের সশস্ত্রবাহিনীকে তৈরি থাকার নির্দেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৭:৩৭ পিএম
ভারতের সশস্ত্রবাহিনীকে তৈরি থাকার নির্দেশ
ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ছবি: সংগৃহীত

যেকোনো ‘অপ্রত্যাশিত’ পরিস্থিতির জন্য ভারতের সশস্ত্রবাহিনীকে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। একই সঙ্গে তিনি বাংলাদেশের প্রসঙ্গও টেনেছেন।

ভারতের উত্তর প্রদেশের জেলা শহর লখনৌতে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) যৌথ কমান্ডারদের সম্মেলনে দেওয়া বক্তব্যে এই নির্দেশনা দিয়েছেন। প্রতিরক্ষামন্ত্রী চীন সীমান্ত ও প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতির ওপর ব্যাপক বিশ্লেষণের জন্য জোর দেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল-হামাস যুদ্ধ ও বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে ‘অপ্রত্যাশিত’ পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত থাকার জন্য সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানান রাজনাথ সিং। বলেন, “এসব পরিস্থিতি অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য চ্যালেঞ্জ তৈরি করছে।"

ভারতের প্রতিরক্ষামন্ত্রী তার বক্তব্যে যৌথ সামরিক দৃষ্টিভঙ্গির বিকাশ ও ভবিষ্যতে যুদ্ধের সময় দেশ কী ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে সে বিষয়েও আলোচনা করেন। এসময় মন্ত্রী বিভিন্ন প্ররোচনার জবাব কীভাবে আরো সমন্বিত, দ্রুত ও আরো সুষমভাবে দেওয়া যায় তার ওপর জোর দেন।

রাজনাথ সিং বলেন, “বৈশ্বিক অস্থিরতা সত্ত্বেও ভারতে এখন শান্তি বিরাজ করছে এবং উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। তবে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের কারণে আমাদের আরও সতর্ক থাকতে কবে।”

Link copied!