• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬
মার্কিন গোপন নথি ফাঁস

একজনকে গ্রেপ্তার করল এফবিআই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ১০:৩৯ এএম
একজনকে গ্রেপ্তার করল এফবিআই

সম্প্রতি অনলাইনে যুক্তরাষ্ট্রের বেশ কিছু গোপন নথি ফাঁস হয়। ফাঁস হওয়া এসব নথিতে চলমান ইউক্রেন যুদ্ধ সম্পর্কিত বহু তথ্য রয়েছে। আর এ তথ্য ফাঁসের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার ম্যাসাচুসেটস থেকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তাকে গ্রেপ্তার করে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রচুর অস্ত্র নিয়ে এফবিআই এজেন্টরা প্রথম বাড়িটি ঘিরে ফেলে, এর কিছুক্ষণের মধ্যেই শর্টস আর টি-শার্ট পরে ওই ব্যক্তিকে বেরিয়ে আসতে দেখা যায়। তার আগে বাড়িতে তল্লাশি চালানো হয়।

শুক্রবার (১৪ এপ্রিল) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড জানিয়েছেন, গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম জ্যাক টেইসেইরা। ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত বেশ কিছু তথ্য তিনি ফাঁস করে দেন। সেই অভিযোগেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। এই ধরনের তথ্য ফাঁস করা গর্হিত অপরাধ বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

যেভাবে গোপন তথ্য ফাঁস করলেন:

তুলনামূলকভাবে কম ব্যবহৃত হয় এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছদ্মনামে উপস্থিত ছিলেন জ্যাক। সেখানে তার নাম ছিল ‘ওজি।’ ওই গ্রুপেই এক ব্যক্তির কাছে বেশ কিছু তথ্য ফাঁস করেন তিনি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সব মিলিয়ে প্রায় ৫০ পাতার তথ্য ফাঁস করেছেন। এর আগেও ওই গ্রুপে তিনি তথ্য ফাঁস করেছেন।

জ্যাকের ফাঁস করা তথ্য নিয়ে ইতোমধ্যেই খবর প্রকাশ মার্কিন এবং বিশ্বের গণমাধ্যম। ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের সেনা কতটা এগোতে পেরেছে, তাদের আর কী কী সাহায্য প্রয়োজন এই ধরনের তথ্য যেমন আছে, তেমনই ওই ডকুমেন্টে লেখা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঠিক কোন সময় পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারেন। ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত আরো বেশ কিছু তথ্য ফাঁস হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

তবে কেন এসব তথ্য এয়ারফোর্সে কর্মরত জ্যাক ফাঁস করলেন, তা এখনো স্পষ্ট নয়। এফবিআই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। এয়ারফোর্সের কোন উইংয়ে কী পদে তিনি কাজ করেন, তা এখনো স্পষ্ট নয়।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু গ্রুপের সদস্য এই জ্যাক। ওই সমস্ত গ্রুপে বন্দুক, বর্ণবাদ নিয়ে আলোচনা হয়।

Link copied!