• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতে এমপক্সের থাবা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৩:০৬ পিএম
ভারতে এমপক্সের থাবা

বিশ্বের বেশ কয়েকটি দেশে দেখা দিয়েছে এমপক্সের প্রাদুর্ভাব। এবার এমপক্সের উপসর্গ থাকা এক যুবককে চিহ্নিত করা হলো ভারতে। তাকে ইতিমধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই যুবক যে দেশ থেকে এসেছেন, সেখানে এমপক্স সংক্রমণ দেখা দিয়েছে। তাকে একটি হাসপাতালে আলাদাভাবে রাখা হয়েছে। 

আপাতত ওই যুবকের শারীরিক অবস্থা স্থিতিশীল  তার শরীরে এমপক্স আছে কি না, তা খতিয়ে দেখতে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, আপাতত এ নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে আশ্বস্ত করা হয়েছে। 

জানা গেছে, এমপক্সের সংক্রমণ মোকাবিলা করতে আগেভাগেই প্রস্তুতি সেরে রেখেছে কেন্দ্রীয় সরকার। পাকিস্তানে এমপক্স পৌঁছে যাওয়ার মধ্যেই গত মাসে ভারত সরকারের উচ্চপর্যায়ের বৈঠক হয়। ভারতের সব বিমানবন্দরে বাড়তি সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকার। নজর রাখা হয়েছে বাংলাদেশ সীমান্তেও।

এমপক্সে আক্রান্ত ব্যক্তি এবং এমপক্সের উপসর্গ থাকা ব্যক্তিদের আলাদাভাবে রাখার জন্যও পর্যাপ্ত ব্যবস্থা করা হচ্ছে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়। 

এ ছাড়া আগামী ২ অক্টোবর থেকে এমপক্স সংক্রমণের কেন্দ্রস্থল হয়ে ওঠা কঙ্গোয় এমপক্সের টিকাদান শুরু হবে। সম্প্রতি কঙ্গোর রাজধানীতে এমপক্সের টিকাও পৌঁছে গেছে। এই টিকা তৈরি করেছে ডেনমার্কের সংস্থা বাভারিয়ান নর্ডিক। আর সেটা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের ‘হেরা’। যে প্রতিষ্ঠান ইউরোপিয়ান ইউনিয়নের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের দেখভাল করে থাকে। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

Link copied!