• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

লেবাননে শোকের মাতম, ইসরায়েলে উল্লাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০১:৫৭ পিএম
লেবাননে শোকের মাতম, ইসরায়েলে উল্লাস
হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহর ছবি হাতে কাঁদছেন দুই নারী।

লেবাননের শিয়া ইসলামপন্থী রাজনৈতিক দল ও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। এ ঘটনায় লেবানন জুড়ে চলছে শোকের মাতম। সমর্থকরা বিশ্বাসই করতে পারছেন না যে হাসান নাসরাল্লাহ আর নেই। কান্নায় ভেঙে পড়েছেন অনেকে।

মারিয়াম নামের এক লেবানিজ বলেছেন, “আমি যখন প্রথম খবরটি শুনেছিলাম, তখন আমি ভেবেছিলাম এটি মিথ্যা! আমি ভেবেছিলাম, এটি সত্য হতে পারে না। নাসরাল্লাহ আমাদের ভাই ছিলেন এবং আমরা সবসময় তার কাছে নিরাপদ বোধ করতাম। এখন, জানি না আমাদের ভাগ্যে কী হবে।”

মারিয়ামের মতো বহু শিয়া মুসলিম জনগণের কাছে নাসরাল্লাহ একজন ‘ভাই’, এমনকি ‘বাবা’র মতো। বৈরুতের কেন্দ্রস্থলে দাহিয়ে থেকে বাস্তুচ্যুত পরিবারগুলো নাসরাল্লাহকে একজন ‘শহিদ’ হিসেবে আখ্যা দিয়েছেন, যিনি ইসরায়েলের বিপক্ষে যুদ্ধে তার জীবন দিয়েছেন।

এদিকে, লেবাননের আশপাশের অঞ্চলের নেতারা হিজবুল্লাহপ্রধানের হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন। এছাড়াও হিজবুল্লাহ গোষ্ঠীর মিত্ররা এই হত্যার প্রতিশোধের প্রতিশ্রুতি দিয়েছে।

সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এক বিবৃতিতে জানায়, হাসান নাসরাল্লাহ শহিদদের সঙ্গে যোগ দিয়েছেন। তার হত্যার কঠিন মূল্য দিতে হবে ইসরায়েলকে। শুধু তাই নয়, হিজবুল্লাহপ্রধান হত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। বলেছেন, “প্রতিশোধ ছাড়া ছেড়ে দেওয়া হবে না।”

তবে সম্পূর্ণ ভিন্ন চিত্র দেখা যাচ্ছে ইসরায়েলে। গত শুক্রবার লেবাননের বৈরুতের দাহিয়েতে, বেসামরিক ভবনের নিচে হিজবুল্লাহর সদর দপ্তরে সবচেয়ে ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। হামলার পরেই নাসারাল্লাহর মৃত্যুর খবর জানায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

হিজবুল্লাহরপ্রধানের মৃত্যুর মধ্য দিয়ে লেবাননের গোষ্ঠীটির সঙ্গে ‘হিসাব বরাবর’ হয়েছে বলে বিবৃতি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। অন্যদিকে, হিজবুল্লাহর প্রধানের মৃত্যুর খবরটি সামাজিক যোগাযোগমাধ্যম পোস্ট করে দেশটির সামরিক বাহিনী।

আইডিএফ লিখেছে, হাসান নাসরাল্লাহ পৃথিবীতে আর আতঙ্ক ছড়াতে পারবে না। এমন পোস্টের পর আনন্দ উল্লাস চলছে ইসরায়েলে। গোটা ইসরায়েল যখন আনন্দে ভাসছে, তখন তিনদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে ইরান। 

Link copied!