• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

বাইডেনের বিকল্পে কমলা হ্যারিস থেকে মিশেল ওবামা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০৫:৫৯ পিএম
বাইডেনের বিকল্পে কমলা হ্যারিস থেকে মিশেল ওবামা
মিশেল ওবামা ও কমলা হারিস। ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে চলতি বছরের নভেম্বরে। তাতে লড়াই করার কথা ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

তবে প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেটে জো বাইডেনের ভরাডুবিতে বিচলিত ডেমোক্র্যাটিক পার্টি। বাইডেনের বিকল্প হিসেবে নতুন প্রার্থী মনোনয়ন দেওয়া নিয়ে চলছে জোর জল্পনা-কল্পনা।

অবশ্য, ইতোমধ্যে প্রেসিডেন্ট জো বাইডেন নিজেকে সামলে নিয়েছেন। পার্টির দাতাদের আশ্বস্ত করেছেন যে, প্রথম ডিবেটে ভালো করতে না পারলেও নির্বাচনে অবশ্যই জিতে দেখাবেন।

কিন্তু বাইডেনের আত্মবিশ্বাসে ধাক্কা দিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমস। শনিবার (২৯ জুন) প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে পত্রিকাটি। সেই সঙ্গে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ করতে অন্য ডেমোক্র্যাটকে সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

এমন একটা পরিস্থিতিতে বাইডেনের সম্ভাব্য বিকল্পদের নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে কয়েকটি মার্কিন গণমাধ্যম। ফলে বিভিন্ন মহল থেকে বাইডেনের বিকল্প প্রার্থী হিসেবে অনেকের নাম উঠে এসেছে আলোচনায়। এক্ষেত্রে সম্ভাব্য ১০ প্রার্থীর একটি তালিকা প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস
সবচেয়ে প্রথম যে নামটি সবার মাথায় আসবে, তা হলো বাইডেনের সহযাত্রী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তবে সাম্প্রতিক কিছু জরিপে নিশ্চিত হয়েছে যে, বাইডেনের মতো কমলার জনপ্রিয়তাও নিম্নমুখী।

গ্রেচেন হুইটমার
মিশিগানের গভর্নর হুইটমারকে ‘কাগজেকলমে’ একজন আদর্শ প্রার্থী হিসেবে উল্লেখ করেছে ওয়াশিংটন পোস্ট। তিনি একটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য থেকে উঠে আসা নারী গভর্নর। জরিপের ফল অনুযায়ী মিশিগান অঙ্গরাজ্যের ৫৪ থেকে ৬১ শতাংশ ডেমোক্র্যাট ভোটার তাকে পছন্দ করেন।

পিট বুটিজেজ
২০২০ সালে আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারি ককাসে বেশ ভালো ফল করেছিলেন মার্কিন পরিবহনমন্ত্রী পিট বুটিজেজ। অল্পের জন্য জিততে না পারলেও শীর্ষ নেতাদের নজর কাড়েন। সে সময় তিনি ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের ছোট শহর সাউথ বেন্ডের মেয়র ছিলেন। ট্রাম্পের সঙ্গে তাল মিলিয়ে বক্তব্যের ঝড় তোলার জন্য তিনি বেশ ভালো একজন বিকল্প হতে পারেন।

জশ শাপিরো
পেনসিলভ্যানিয়ার গভর্নর শাপিরোকে দলের একজন উদীয়মান নেতা হিসেবে বিবেচনা করা হয়। হুইটমারের মতো তিনিও ডেমোক্র্যাটদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গরাজ্যে বেশ জনপ্রিয়। এমনকি, জরিপে জানা গেছে, তার রাজ্যে ৩০ শতাংশ ট্রাম্প সমর্থকরাও তাকে পছন্দ করেন।

জ্যারেড পোলিস
কলোরাডোর গভর্নর ও সাবেক কংগ্রেস সদস্য পোলিসও একজন উল্লেখযোগ্য বিকল্প হতে পারেন। তিনি যুক্তরাষ্ট্রের প্রথম গভর্নর, যিনি নিজেকে প্রকাশ্যে সমকামী বলে অভিহিত করেন।

গ্যাভিন নিউসম
বাইডেন সরে দাঁড়ালে কে বিকল্প হতে পারেন, সে আলোচনায় বারবার উঠে এসেছে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিনের নাম। পিট বুটিজেজের মতো তিনিও হতে পারেন একজন উপযুক্ত প্রার্থী। তবে কৌশলগত দিক দিয়ে তাকে মনোনয়ন দেওয়া উচিৎ হবে না বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

রাফায়েল জি. ওয়ারনক
জর্জিয়ার সিনেটর ওয়ারনক অল্প সময়ের মধ্য একটি দোদুল্যমান অঙ্গরাজ্যে দুইবার জয়লাভ করেছেন। ২০২২ সালে ওয়ারনকের প্রচারণা ডেমোক্র্যাটদের জন্য আদর্শ হিসেবে বিবেচিত এবং তার দেওয়া ফর্মুলা ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকে প্রভাবিত করেছে বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

মিশেল ওবামা
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল প্রার্থিতা করতে রাজি হলে তা ডেমোক্র্যাটদের জন্য `স্বপ্নের মতো‍‍` বিষয় হবে বলে মত দিয়েছে ওয়াশিংটন পোস্ট। অনেকের দৃষ্টিতেই তিনি বাইডেনের আদর্শ বিকল্প। তবে তিনি নিজেই প্রার্থিতায় রাজি নন।

অ্যামি ক্লোবুশার
মিনেসোটার সিনেটর অ্যামির সঙ্গে বাইডেনের তেমন কোনো পার্থক্য নেই—বয়স ছাড়া। তিনি তার অঙ্গরাজ্যে জনপ্রিয় এবং নীতিগতভাবে বাইডেনের একজন ‘অনুসারী’। ডেমোক্র্যাটিক পার্টিতে তাকে একজন বাস্তববাদী ও বলিষ্ঠ রাজনীতিবিদ হিসেবে বিবেচনা করা হয়। তবে জাতীয় পর্যায়ে তিনি অতটা পরিচিত নন।

অ্যান্ডি বিশিয়ার
ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান, উভয় দলের কাছে গ্রহণযোগ্য একজন রাজনীতিবিদ অ্যান্ডি বিশিয়ার। কেনটাকি অঙ্গরাজ্যের গভর্নর হিসেবে তিনি বেশ সফল। গর্ভপাতের অধিকার আদায়ের আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন জানিয়ে বেশ আলোচিত হন।

Link copied!