• ঢাকা
  • সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬

শপথ নেওয়ার এক সপ্তাহের মাথায় মেয়রকে হত্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০১:১৮ পিএম
শপথ নেওয়ার এক সপ্তাহের মাথায় মেয়রকে হত্যা

শপথ নেওয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় শহর চিলপানচিনগোর মেয়র আলেহান্দ্রো আরকোসকে হত্যা করা হয়েছে। সোমবার (৭ অক্টোবর) কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এএফপি।

গেরেরো রাজ্যের গভর্নর এভেলিন সালগাদো সামাজিক মাধ্যমে বলেন, চিলপানচিনগোর মেয়র আলেহান্দ্রো আরকোসের হত্যাকাণ্ড ‍‍`আমাদেরকে ক্রোধান্বিত করেছে‍‍`। তবে তিনি এই ঘটনা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানাননি।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, আরকোসের শরীর থেকে মাথা আলাদা করে ফেলা হয়েছে। তবে এ বিষয়ে কোন আনুষ্ঠানিক তথ্য জানা যায়নি।

জুনে বিরোধী দলগুলোর জোটের প্রার্থী হিসেবে মেয়র পদে নির্বাচিত হন আরকোস।

জোটের অন্যতম শরীক ইনস্টিটিউশনাল রেভোলুশনারি পার্টি (পিআরআই) এই হত্যাকাণ্ডকে একটি ‍‍`কাপুরুষোচিত অপরাধ‍‍` হিসেবে অভিহিত করেছে এবং ন্যায়বিচারের দাবি জানিয়েছে।

রাজনৈতিক দলটি এক্সে দেওয়া বার্তায় আরও জানায়, ‍‍`যথেষ্ঠ সহিংসতা ও দায়মুক্তি ঘটেছে! গেরেরোর বাসিন্দাদের এমন আতংকের মাঝে জীবনযাপন কাম্য নয়।‍‍`

এর কয়েক দিন আগেই নগরের অপর কর্মকর্তা ফ্রানসিসকো তাপিয়া অজ্ঞাত আততায়ীর হাতে নিহত হন। পিআরআই‍‍`র সভাপতি আলেহান্দ্রো মরেনো এই কথা জানান।

মরেনো আরও বলেন, ‍‍`এই তরুণ ও সৎ কর্মকর্তারা তাদের সম্প্রদায়ের জন্য মঙ্গলকামনা করেছিলেন। এক সপ্তাহও হয়নি তারা দায়িত্বভার গ্রহণ করেছেন।

মেক্সিকোর দরিদ্রতম প্রদেশের অন্যতম গেরেরো। মাদক উৎপাদন ও পাচার নিয়ে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে দীর্ঘ সময় ধরে এই অঞ্চলে সংঘাত চলছে।

গত বছর এই প্রদেশে এক হাজার ৮৯০টি হত্যাকাণ্ড নথিবদ্ধ হয়।

মেক্সিকো সিটির সাবেক মেয়র ক্লদিয়া শেইনবম ১ অক্টোবর দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন। তিনি আগামীকাল দেশের নিরাপত্তা পরিকল্পনা উপস্থাপন করবেন।

জুনের নির্বাচনকে ঘিরে অন্তত ২৪ জন রাজনীতিবিদ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

নির্বাচনে ক্ষমতাসীন দল নিরঙ্কুশ বিজয় অর্জন করে।

Link copied!