• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬

গাজায় গণহত্যা: ইসরায়েলকে ফের হুঁশিয়ারি এরদোয়ানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০৮:৪৩ পিএম
গাজায় গণহত্যা: ইসরায়েলকে ফের হুঁশিয়ারি এরদোয়ানের
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

গাজায় চলমান গণহত্যা নিয়ে ইসরায়েলকে আক্রমণ করে ফের মন্তব্য করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বললেন, “গাজায় ইসরায়েলের কর্মকাণ্ড গণহত্যার জন্ম দিয়েছে। এটি মানবতার জন্য লজ্জার।”

আলবেনিয়ার রাজধানী তিরানায় পৌঁছে গাজা যুদ্ধ নিয়ে কথা বলতে গিয়ে এরদোয়ান এ আক্রমণ করেন। তিনি আলবেনিয়ার প্রধানমন্ত্রী ইদি রামার সঙ্গে বৃহস্পতিবার (১০ অক্টোবর) এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, “গাজায় স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও ইসরায়েলের ওপর প্রয়োজনীয় চাপ প্রয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায় হিসেবে আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে। গাজায় এক বছর ধরে চলমান গণহত্যা পুরো মানবজাতির জন্য লজ্জার।”

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ আখ্যায়িত করে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করেছেন প্রেসিডেন্ট এরদোয়ান। তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, “গাজায় নেতানিয়াহু সরকারের নেতৃত্বে চলমান আগ্রাসন মধ্যপ্রাচ্যের বাইরে বিশ্বব্যবস্থাকেও হুমকির মুখে ঠেলে দিচ্ছে।”

একই দিনে এরদোয়ান প্রধানমন্ত্রী ইদি রামার সঙ্গে তিরানা মসজিদ উদ্বোধন করেন। আলবেনিয়া সফর শেষে সার্বিয়ায় যান। বেলগ্রেড বিমানবন্দরে তাকে স্বাগত জানান সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্দার ভুসিস। এর আগে বলকান অঞ্চলের কয়েকটি দেশে সফর শুরু করেন এরদোয়ান।

তিরানা মসজিদ উদ্বোধনে এরদোয়ান ও ইদি রামা। ছবি: সংগৃহীত

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলে বড় ধরনের হামলা চালায়। ইসরায়েলি কর্মকর্তাদের তথ্যমতে, যে হামলায় নিহত হন ১ হাজার ২০৩ জন। যাদের বেশির ভাগ বেসামরিক মানুষ।

হামলার অজুহাতে সেইদিন থেকেই গাজায় তাণ্ডব শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এক বছর পরও তাদের তাণ্ডব চলছে। এসব হামলায় উপত্যকায় ৪২ হাজার ৬৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের এক বড় অংশ নারী ও শিশু।

Link copied!