• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দলবল নিয়ে লোদি গার্ডেনে শেখ হাসিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৩:১২ পিএম
দলবল নিয়ে লোদি গার্ডেনে শেখ হাসিনা
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হয়ে শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছেন। গত ৫ আগস্ট থেকে ভারতেই অবস্থান করছেন। অনেকে বলছেন, তিনি রাজধানী নয়াদিল্লিতে আছেন। তবে দিল্লির ঠিক কোথায়, কীভাবে আছেন সে তথ্য এখনও অজানা। এ বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকেও কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

তবে এবার বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানসহ বিভিন্ন তথ্য জানাল ব্রিটিশ সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমস। বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে তারা জানিয়েছে, শেখ হাসিনা রাজধানী দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন। এমনকি তাকে তার দলবল নিয়ে দিল্লির অন্যতম অভিজাত পার্ক লোদি গার্ডেনেও ঘুরতে দেখা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি আর বলছে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে বাংলাদেশের স্বৈরাচারী প্রধানমন্ত্রী পালাতে বাধ্য হওয়ার পর থেকে নয়াদিল্লির নৈশভোজের অনুষ্ঠানগুলোতে যে ইস্যুটি আলোচনার বিষয় হয়ে উঠেছে তা হলো: শেখ হাসিনা এখন কোথায়?

প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনার বিষয়ে আরও কিছু বলতে বরারবরই অস্বীকার করছে ভারতীয় সরকার। তবে এটি হাসিনার অবস্থান নিয়ে জল্পনা-কল্পনা বন্ধ করতে পারেনি। বিভিন্ন মাত্রার বিশ্বাসযোগ্যতার সঙ্গে ভারতের আড্ডাবাজ ক্লাসের সদস্যরা ব্যক্তিগতভাবে দাবি করেছেন, ক্ষমতাচ্যুত শেখ হাসিনা ভারতীয় সরকারের একটি সেফ হাউসে রয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, শেখ হাসিনা তার মেয়ে সায়মা ওয়াজেদের সঙ্গে থাকছেন। যিনি চলতি বছরের ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দিল্লিভিত্তিক পদে আঞ্চলিক চাকরি নিয়েছেন। এমনকি হাসিনাকে তার দলবলের সঙ্গে দিল্লির অন্যতম সেরা পার্ক লোদি গার্ডেনে ঘুরে বেড়াতেও দেখা গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সেলফিতে শেখ হাসিনা, রেহানা ও  সায়মা ওয়াজেদপুতুল

ফিনান্সিয়াল টাইমস বলছে, গত ৫ আগস্ট বিক্ষোভকারীরা যখন তার ঢাকার বাসভবনের দিকে মিছিল সহকারে এগিয়ে যাচ্ছিল, তখন হাসিনা পদত্যাগ করেন এবং বাংলাদেশি সামরিক বিমানে করে ভারতের গাজিয়াবাদের কাছে একটি বিমান বাহিনীর ঘাঁটিতে নামেন। নরেন্দ্র মোদির সরকার তখন থেকে নিশ্চিত করেছে, তিনি ভারতেই আছেন।

Link copied!