কোরআন পাঠরত শিশুদের ওপর ইসরায়েলি হামলা, নিহত ১৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৯:৪৯ এএম
কোরআন পাঠরত শিশুদের ওপর ইসরায়েলি হামলা, নিহত ১৬

ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাতিসংঘ পরিচালিত একটি বিদ্যালয়ে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে কোরআন পাঠরত শিশুরাও রয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। 

শনিবার (৬ জুলাই) হামাস নিয়ন্ত্রিত গাজার সরকারি তথ্য দপ্তর এক বিবৃতিতে এ খবর জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও বার্তা সংস্থা এএফপি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, মধ্য গাজার নুসিরাতের এই স্কুলটি শরণার্থীদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছিল। সেখানে শনিবার ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আশ্রয়কেন্দ্রটিকে কয়েক হাজার উদ্বাস্তু ফিলিস্তিনি আশ্রিত ছিল।

তবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে, নুসিরাতের আল জাউনি স্কুল এলাকার ভবনগুলোতে সন্ত্রাসীরা আশ্রয় নিয়েছিল। তাদের লক্ষ্য করেই অভিযান চালানো হয়েছে। এতে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, নুসিরাত স্কুল ভবনটি গোলাবারুদের ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে আছে। ধ্বংসস্তুপের মধ্য দিয়ে শিশু–বৃদ্ধ–নারীসহ অসংখ্য মানুষ ছোটাছুটি করছে। কেউ কেউ আহতদের সাহায্য করার চেষ্টা করছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, স্কুল ভবনটি একটি ব্যস্ত বাজারের পাশে ছিল। সেখানে ইসরায়েলি বাহিনী আকস্মিক হামলা চালিয়েছে।

প্রত্যক্ষদর্শী এক নারী বার্তা সংস্থা এএফপিকে বলেন, “স্কুলভবনটিকে কমপক্ষে ৭ হাজার মানুষ ছিল। ইসরায়েলি বাহিনীর হামলার সময় কয়েকজন শিশু কোরআন পাঠ করছিল। তারা সেই অবস্থাতেই মারা গেছে। এ নিয়ে চতুর্থবার এই স্কুলভবনে হামলা চালাল ইসরায়েলি বাহিনী।”

স্থানীয় একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, ওই স্কুলভবনটির একটি কক্ষ হামাসের পুলিশ সদস্যরা ব্যবহার করছিল বলে অভিযোগ রয়েছে। তবে বিবিসি এ অভিযোগের সত্যতা যাচাই করতে পারেনি।

এর আগে গত ২৪ ঘণ্টায় ২৯জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচজন সাংবাদিক রয়েছেন। গাজার সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গত ৯ মাসে ইসরায়েলি হামলায় ১৫৮ জন সাংবাদিক নিহত হয়েছেন। ইসরায়েলি বাহিনীর অপরাধ যাতে প্রকাশ না পায়, এ জন্য ফিলিস্তিনি সাংবাদিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইহুদি সেনারা।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ জন নিহত হওয়ার পর গাজায় আক্রমণ শুরু করে ইসরায়েল। এ সময় ২৫১ জন ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে আসে হামাস।

গাজায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৩৭ হাজার ৯৫৩ জন ফিলিস্তিনির মৃত্যুর খবর জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

Link copied!