• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

গাজায় অ্যাম্বুলেন্সে ইসরায়েলি বিমান হামলা, নিহত ১৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ০৯:২৩ এএম
গাজায় অ্যাম্বুলেন্সে ইসরায়েলি বিমান হামলা, নিহত ১৫
ছবি : সংগৃহীত

গাজার আল-শিফা হাসপাতাল থেকে গুরুতর আহত রোগীদের রাফাহ ক্রসিংয়ে পৌঁছে দেওয়ার সময় একটি অ্যাম্বুলেন্সে বিমান হামলা করেছে ইসরায়েলি সেনারা। এ হামলায় ১৫ জন নিহত ও আহত হয়েছেন অন্তত ৬০।

শনিবার (৪ নভেম্বর) গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

শুক্রবার (৩ নভেম্বর) গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ-আল-কুদরা আল-জাজিরাকে জানান, আল-শিফা হাসপাতাল থেকে গুরুতর আহত রোগীদের রাফাহ ক্রসিংয়ে পৌঁছে দেওয়ার সময় অ্যাম্বুলেন্সটি ইসরায়েলি হামলার শিকার হয়।

আশরাফ-আল-কুদরা বলেন, “আমরা রেড ক্রস-রেড ক্রিসেন্টসহ পুরো বিশ্বকে জানিয়েছি, এটি চিকিৎসার জন্য ছিল।”

রেড ক্রিসেন্টের ওই অ্যাম্বুলেন্সে হামলা হলেও তাদের কর্মরত ব্যক্তিরা নিরাপদে ছিলেন।

এ বিষয়ে এ সংস্থাটির মুখপাত্র মোহাম্মদ আবু মুসবাহ জানান, ইসরায়েলি সেনারা যখন আক্রমণ করে, তখন সেখানে সাধারণ নাগরিকের সংখ্যাই বেশি ছিল।

এ হামলার ঘটনায় বিস্মিত হয়েছেন ওয়ার্ল্ড হেলথ ওরগানাইজেশনের ডিরেক্টর জেনারেল ট্রেডোস আধানাম ঘেব্রেসিস। তিনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটার) বারবার আহত, স্বাস্থ্যকর্মী, স্বাস্থ্য সহায়তা ও অ্যাম্বুলেন্সকে রক্ষা করার কথা জানান।

ঘটনার কথা স্বীকার করে ইসরায়েলের সেনারা জানান, তাদের বিমান গাজার একটি অ্যাম্বুলেন্সে হামলা করেছে। হামাস অ্যাম্বুলেন্স ব্যবহার করে সেনা ও অস্ত্র নিয়ে আসত। এ হামলায় হামাসের অনেক সেনা সদস্য নিহত হয়েছেন।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, প্রয়োজনীয় জ্বালানির অভাবে এখন পর্যন্ত গাজার অন্তত ১৬টি হাসপাতালের কার্যক্রম বন্ধ আছে। ইসরায়েলের বোমা হামলায় গাজায় এখন পর্যন্ত ৯ হাজার ২০০এর বেশি মানুষ নিহত হয়েছেন এবং ২৩ হাজার ৫০০ জন আহত হয়েছেন।

Link copied!