• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

ইরানে কবে হামলা চালাবে, জানাল ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৯:৫৩ এএম
ইরানে কবে হামলা চালাবে, জানাল ইসরায়েল

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই ইরানে হামলা চালাতে পারে ইসরায়েল। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে।

দুটি সূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছেন যে, তার দেশ ইরানের সামরিক লক্ষ্যবস্তুগুলোর ওপর প্রতিশোধমূলক হামলা চালাবে। ইরানি পারমাণবিক ও তেল স্থাপনাগুলোকে টার্গেট করা হবে না।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে আলাপের সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী এই আশ্বাস দেন বলে জানা গেছে।

গাজা, লেবানন ও সিরিয়ায় হামলা এবং হামাস, হিজবুল্লাহ ও আইআরজিসির কমান্ডারদের হত্যার জবাবে গত ১ অক্টোবর ইসরায়েলে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর থেকে ইসরাইয়েলের শীর্ষ কর্মকর্তারা ইরানের বিরুদ্ধে প্রতিশোধের হুঙ্কার দিয়ে আসছেন।

দেশটি বলেছে, তারা এর প্রতিশোধ নেবে। যুক্তরাষ্ট্র চাচ্ছে, এ নিয়ে উত্তেজনা যাতে না বাড়ে। ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব হিসেবে দেশটির তেল স্থাপনায় হামলা না করতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপের কয়েকটি দেশ ইসরায়েলের ওপর চাপ সৃষ্টি করেছে।

মার্কিন এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি এমনভাবে হামলা চালাবেন, যাতে আসন্ন মার্কিন নির্বাচনে এর কোনো প্রভাব না পড়ে।

জ্বালানি স্থাপনায় হামলা হলে তা তেলের দাম বাড়িয়ে দিতে পারে। এতে করে যুক্তরাষ্ট্রের গ্যাসোলিন পাম্পগুলোতে ভোটারদের বেশি অর্থ গুণতে হবে। ফলে সেটি যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রভাব পড়তে পারে।

আরেক কর্মকর্তা বলেন, ইসরায়েলকে যাতে দুর্বল না ভাবে, তা নিশ্চিত করতে ৫ নভেম্বরের নির্বাচনের আগেই ইসরায়েলি প্রতিশোধমূলক হামলাটি হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল ওয়াশিংটনকে জানিয়েছে, তারা আগামী সপ্তাহের মধ্যে লেবাননে অভিযানের সমাপ্তি টানতে চায়।

Link copied!