• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ইসরায়েলে বিনিয়োগ স্থগিত করল ইনটেল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৩:৪৭ পিএম
ইসরায়েলে বিনিয়োগ স্থগিত করল ইনটেল
ইসরায়েলে বিনিয়োগ স্থগিত করেছে ইন্টেল। ছবি: রয়টার্স।

ইসরায়েলে চিপ কারখানার স্থাপনের পরিকল্পনা থেকে সরে এসেছে বিশ্বের অন্যতম বৃহৎ চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল। দেশটিতে ২ হাজার ৫শ’ কোটি ডলার বিনিয়োগের উদ্যোগ নিয়েছিল প্রতিষ্ঠানটি। ইসরায়েলের বাণিজ্যভিত্তিক সংবাদমাধ্যম ক্যালকালিস্টে সোমবার (১০ জুন) প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার (১১ জুন) সংবাদ প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স।

গেল বছরের ডিসেম্বরে ইসরায়েলের সরকার দক্ষিণ ইসরায়েলে চিপ নির্মাণের কারাখানা স্থাপনের জন্য ইনটেলকে ২ হাজার ৫শ কোটি বিলিয়ন ডলার অনুদান দিতে অনুরোধ করে।

এর আগে এক বিবৃতিতে  ইনটেল বলেছে, চিপ নির্মাণ কারাখানাটি কিরিয়াট গ্যাট সাইটের জন্য এর আগে প্রস্তাব করা হয়েছে। যেখানে আরেকটি চিপ কারখানা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের পাশাপাশি আরও স্থায়ী সরবরাহ শৃঙ্খল তৈরির জন্য ইসরায়েলে চিপ কারাখানা স্থাপন গুরুত্বপূর্ণ।

ইসরায়েলে চারটি চিপ উৎপাদন ও উন্নয়ন সাইট পরিচালনা করে আসছে ইনটেল। যার মধ্যে কিরিয়াট গ্যাটে ফ্যাব-২৮ নামের কারখানাও রয়েছে। যেখানে ইন্টেল-৭ প্রযুক্তি বা ১০-ন্যানোমিটার চিপ তৈরি হচ্ছে। পাশাপাশি পরিকল্পিত ফ্যাব-৩৮ কারাখানাটি ২০২৮ সালে উৎপাদন শুরু করে ২০৩৫ সাল অবধি অব্যাহত রাখার কথা ছিল। বর্তমানে এসব চিপ তৈরির কারখানায় কর্মরত অন্তত ১২ হাজার মানুষ।

তবে দক্ষিণ ইসরায়েলে চিপ নির্মাণ কারাখানা স্থাপনের ক্ষেত্রে বিনিয়োগ প্রত্যাহার নিয়ে ইনটেল এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি। বিষয়টি স্বীকারও করেনি কিংবা অস্বীকারও করেনি প্রতিষ্ঠানটি। 
 

Link copied!