• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

১০৬ বছর বয়সে ভারতের প্রথম ভোটারের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২, ০২:২২ পিএম
১০৬ বছর বয়সে ভারতের প্রথম ভোটারের মৃত্যু

স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম সরন নেগি ১০৬ বছর বয়সে মারা গেছেন। দ্য হিন্দু জানায়, শনিবার (৫ নভেম্বর) হিমাচল প্রদেশের কালপায় নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুর আগে ২ নভেম্বর ডাকের মাধ্যমে নিজের ৩৪তম এবং জীবনের শেষ ভোটটি প্রদান করেন শ্যাম সরণ। প্রথম ভোটটি তিনি দিয়েছিলেন ৩১ বছর বয়সে। গণতন্ত্র ও ব্যালটের প্রতি তার শ্রদ্ধার কারণে ভারতের নির্বাচন কমিশনের শুভেচ্ছা দূত ছিলেন তিনি।

খবর শুনে শ্যাম সরনের বাড়ি যান ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার। তিনি গণতন্ত্রের প্রতি শ্যাম সরনের অদম্য শ্রদ্ধাকে স্যালুট জানিয়ে তাকে হিমাচলের গর্ব বলে অভিহিত করেন।

রাজিব বলেন, “জনাব নেগি ৭০ বছর ধরে অবিরাম তার ভোটাধিকার প্রয়োগ করে গেছেন। এমনকি ২ নভেম্বর ডাকের মাধ্যমে জীবনের শেষ ভোটটিও দিয়ে গেছেন।”

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, হিমাচলের মূখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, প্রধান বিরোধীদল কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও অন্যান্যরা।

শ্যাম সরণকে সম্মান জানাতে আসন্ন ১২ নভেম্বর হিমাচল প্রদেশের নির্বাচনে ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ কামনা করেন রাজিব কুমার।

শ্যাম সরণ নেগির চিতায় ভারতের পতাকা রেখে গার্ড অব অনার প্রদান করে পুলিশ।

Link copied!