• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ইলিশ পাঠাতে ভারতের আবেদন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০১:৫৬ পিএম
ইলিশ পাঠাতে ভারতের আবেদন

অন্তর্বর্তীকালীন সরকারের নির্দেশে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ রয়েছে। এমনকি দুর্গাপূজাতেও ভারতে ইলিশ রপ্তানি হবে না বলে জানিয়েছে বাংলাদেশ। যার কারণে ওই দেশের বাজারে হু হু করে বাড়ছে দাম।

এমন অবস্থায় বাংলাদেশের কাছে ইলিশ রপ্তানির আবেদন জানিয়েছে ভারতের ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন। 

খবর হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, গত ৫ বছর ধরে বাংলাদেশ থেকে ভারতে  ইলিশ আমদানি হয়েছে। এবারও সেই রীতি মেনে ভারতে ইলিশ পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে আবেদন করেছে ফিস ইমপোর্টার অ্য়াসোসিয়েশন।

গণমাধ্যমটি বলছে, বাংলার পাশাপাশি ত্রিপুরা ও আসামেও যায় বাংলাদেশের ইলিশ। বছর ভর ভারতীয় বাঙ্গালিরা বাংলাদেশের ইলিশের জন্য মুখিয়ে থাকেন। গত বছরও ১৩০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছিল বাংলাদেশ থেকে। তবে এবার কতটা ইলিশ যাবে, আদৌ যাবে কি না তা নিয়ে এখনও কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি।

দাম যতই বেশি হোক অনেকেই স্বাদের জন্য বাংলাদেশের ইলিশ কিনে থাকেন। বাংলাদেশের ইলিশ ছাড়া ভারতীয়দের উৎসব সম্পূর্ণ হয় না। বিশেষ করে দুর্গাপূজায় ইলিশ অন্যতম খাবার।

পদ্মার ইলিশ রপ্তানিতে খুশি হন ভারতীয় মৎস্যব্যবসায়ীরাও। কারণ এই ইলিশ বিক্রি করে লাভ করেন তারাও। কিন্তু বর্তমান পরিস্থিতিতে গোটা বিষয়টিতে অনিশ্চয়তা তৈরি হওয়ায় এবার বাংলাদেশের কাছে সরাসরি আবেদন জানাল দেশটি।

Link copied!