• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

হামলা ঠেকাতে ৫ হাজার সাইবার কমান্ডো নিয়োগ করছে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৩:৪৩ পিএম
হামলা ঠেকাতে ৫ হাজার সাইবার কমান্ডো নিয়োগ করছে ভারত
প্রতীকী ছবি

জাতীয় নিরাপত্তাকে লক্ষ্য করে যেকোনো ধরনের সাইবার হামলা ঠেকাতে পাঁচ হাজার সাইবার কমান্ডো নিয়োগ করছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই কমান্ডোরা সবাই ইন্টারনেট ও সাইবার সুরক্ষাবিষয়ক ইস্যুগুলোতে উচ্চমাত্রায় প্রশিক্ষিত পুলিশ কর্মকর্তা।

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন। অমিত শাহ বলেন, “প্রত্যেক কমান্ডারকে নিয়োগ দেওয়া হবে ৫ বছরের জন্য। নিয়োগের আগে তাদের যেভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, তাতে তারা ভারতের নিরাপত্তাকে লক্ষ্য করে যেকোনো সাইবার হামলা সহজে ঠেকিয়ে দিতে পারবেন বলে আমরা আশা করছি। সাইবার নিরাপত্তাকে সুরক্ষিত না করে জাতীয় নিরাপত্তার সুরক্ষা নিশ্চিত করা সম্ভব নয়।”

বক্তব্য দেওয়ার পাশপাশি এ দিন ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টারের ‘সাসপেক্ট রেজিস্ট্রি’ শাখার উদ্বোধনও করেন অমিত। অপরাধ এবং আর্থিক প্রতারণায় সংশ্লিষ্টদের নাম, পরিচয়, তারা কোন রাজ্য কেন্দ্র শাসিত অঞ্চলের বাসিন্দা—এসব তথ্য অনুপুঙ্খভাবে সংরক্ষণ করাই হবে এ বিভাগের কাজ।

অমিত শাহ বলেন, ‘‘সাইবার অপরাধ কোনো সীমানা মানে না। এই পরিস্থিতিতে রাজ্য সরকার যদি সাইবার অপরাধের তথ্য সর্বসমক্ষে না আনে, তা হলে লড়াই দুর্বল হয়ে পড়ে। তাই সামগ্রিক লড়াইয়ের লক্ষ্যেই একটি সর্বজনীন তথ্যভান্ডার গড়ে তোলা হচ্ছে।’’ পাশাপাশি আজ একটি সমন্বয় প্ল্যাটফর্ম পোর্টালের উদ্বোধন করেন শাহ। যেখানে বিভিন্ন রাজ্যে হওয়া সাইবার অপরাধের ঘটনা নথিভুক্ত থাকবে। তদন্তের সুবিধার জন্য গোটা দেশে কোন রাজ্যের কোন এলাকায় কী ধরনের ধরনের অপরাধ হচ্ছে, তার যাবতীয় ম্যাপিং করা থাকবে ওই পোর্টালে। যাতে ভবিষ্যতে তদন্তে সুবিধা হয়।
 

Link copied!