• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ভয়াবহ যে হামলায় ঘটে ভূকম্পন, প্রাণ হারান হিজবুল্লাহপ্রধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৮:১৯ পিএম
ভয়াবহ যে হামলায় ঘটে ভূকম্পন, প্রাণ হারান হিজবুল্লাহপ্রধান
৮৫ টন বোমার আঘাতে তৈরি হয় ভূকম্পন। ছবি: সংগৃহীত

লেবাননের দক্ষিণ বৈরুতে ইসরায়েলের ভয়াবহ হামলায় নিহত হয়েছেন মধ্যপ্রাচ্যের প্রতিরোধ সংগঠন হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ। যিনি মুসলিম জাহানে ইসরায়েলের বিরুদ্ধে দীর্ঘ-লড়াই সংগ্রামের জন্য সুবিদিত ছিলেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) তার শাহাদাতের সংবাদ নিশ্চিত করেছে হিজবুল্লাহ।

ভয়াবহ সেই হামলায় ইসরায়েল কোন ধরনের বোমা ও বিস্ফোরক ব্যবহার করেছে সেসম্পর্কে ইসরায়েলি সামরিক ও নিরাপত্তা বিশ্লেষক এলিজাহ ম্যাগনিয়ারের সঙ্গে কথা বলেছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

এলিজাহ ম্যাগনিয়ার বলেন, “এই হামলায় ৮৫ টন বিস্ফোরক ব্যবহার করা হয়েছে বলে আমাদের জানায় ইসরায়েলি বিমানবাহিনী। সেটাই ছিল এসম্পর্কে আমাদের প্রথম পাওয়া তথ্য। প্রতিটি বোমার ওজন ছিল এক টন করে। তাই এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তথ্য।”

বোমা হামলার ভয়াবহতা ব্যাখ্যা করে সামরিক ও নিরাপত্তা বিশ্লেষক এলিজাহ বলেন, “এসব বোমার আঘাতে বৈরুতে এক ধরনের ভূকম্পন তৈরি হয়। আমি সেখানকার অনেক অধিবাসীর সঙ্গে কথা বলেছি, (ভূকম্পনের কারণে) তাদের সবার মনে হয়েছে, যেন পাশের বাড়িতেই হামলাটি করা হয়েছে। বৈরুতের মতো একটি ঘনবসতির শহরের জন্য তা সত্যিই ভয়াবহ।”

ইসরায়েলি সামরিক ও নিরাপত্তা বিশ্লেষক এলিজাহ ম্যাগনিয়ার বলেন, “হামলার পর যে ধরনের ধ্বংস আমরা দেখেছি, সেটা হতে পারে– যেখানে বিস্ফোরণের শক্তিতে একটি বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। যার মধ্যে ধসে পড়েছে আশেপাশের ভবন। আর ঠিক এজন্যই এমন ধ্বংসস্তূপ থেকে সব মরদেহ খুঁজে বের করা বা উদ্ধার করতে অনেক অনেক সময় লাগবে।” 

Link copied!