• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
কানাডার দাবি

অমিত শাহের নির্দেশে হারদীপ সিংকে হত্যা করা হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৭:৪০ পিএম
অমিত শাহের নির্দেশে হারদীপ সিংকে হত্যা করা হয়
অমিত শাহ ও হারদীপ সিং নিজ্জার। ছবি : সংগৃহীত

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও গোয়েন্দা সংস্থা ‘র’ কর্মকর্তার নির্দেশে খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জারকে হত্যা করার দাবি করছে কানাডা।

শনিবার (১৯ অক্টোবর) দেশটির কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে কানাডা ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে বিষয়টি অবগত করেছে বলেও উল্লেখ করা হয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানায়, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও গোয়েন্দা সংস্থা ‘র’-এর এক জ্যেষ্ঠ কর্মকর্তার নির্দেশে হারদীপ সিং নিজ্জারকে হত্যা করা হয়েছে। এই বিষয়ে গোয়েন্দা তথ্য সংগ্রহেও ভারতের কর্মকর্তারা কাজ করেছেন। ভারত সরকার ও ‘র’র জ্যেষ্ঠ কর্মকর্তাসহ দেশটির কূটনীতিকদের কথোপকথন কানাডার কর্তৃপক্ষের কাছে রয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, কানাডার সার্বভৌমত্বে আঘাত করে ভয়াবহ ভুল করেছে ভারত। তবে নয়াদিল্লীর সঙ্গে কোনও দ্বন্দ্বে জড়াতে চান না তিনি। কানাডার জনগণের সুরক্ষার জন্যই জনসম্মুখে ভারতের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আলোচনা করা হচ্ছে।

এদিকে ভারত ও কানাডার মিত্রদেশ যুক্তরাষ্ট্র এবার দুই দেশের চলমান সংকট নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে। নিজ্জার ইস্যুতে নয়াদিল্লী নয়, বরং অটোয়ার পক্ষে অবস্থান নিয়েছে ওয়াশিংটন। ভারতকে কানাডার অভিযোগের গুরুত্ব দিয়ে বিবেচনার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

Link copied!