• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ওমানে বাংলাদেশি ৯৬ হাজার কর্মীর জন্য সুখবর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৪:১৫ পিএম
ওমানে বাংলাদেশি ৯৬ হাজার কর্মীর জন্য সুখবর
ওমানে কর্মরত বাংলাদেশি কর্মীরা। ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে ৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেওয়ার আশ্বাস দি‌য়ে‌ছে দেশটির সরকার। একইস‌ঙ্গে বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেওয়ারও আশ্বাস দি‌য়ে‌ছে। এ তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। খবর টিবিএসের।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মঙ্গলবার (১১ জুন) প্রতিমন্ত্রী জানিয়েছেন, ওমানে অবৈধভাবে ৯৬ হাজার কর্মী বসবাস করছেন। তাদের বৈধ করার আশ্বাস দিয়েছে ওমান সরকার। তবে বৈধকরণের জন্য দেশটির জরিমানা নেয়। মন্ত্রী বলেন, “সেই জরিমানা মওকুফ করার জন্য ওমান সরকারের প্রতি আমরা অনুরোধ জানিয়েছি। তারা ইতিবাচক সাড়া দিয়েছে।”

শ্রমবাজার ইস্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী সম্প্রতি দুবাই, ওমান ও কাতার সফর ক‌রে এসেছেন। বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেওয়ার বিষয়ে মন্ত্রী জানান, ওমান বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেওয়ার আশ্বাস দিয়েছে। দেশটি দক্ষ কর্মী নি‌তে চায়। মন্ত্রী এ প্রসঙ্গে বলেন, “আমরা এ বিষয় আলোচনা করেছি। দক্ষ কর্মী যাওয়া শুরু করলে অদক্ষ কর্মীও যাওয়া শুরু করবে। পর্যায়ক্রমে সে ব্যবস্থা হবে।”

সংযুক্ত আরব আমিরা‌তের শ্রমবাজার নি‌য়ে প্রতিমন্ত্রী জানান, দুবাইয়ের শ্রমবাজার আরো গতিশীল ও বৃদ্ধি করার লক্ষ্যে সেখানকার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়েছে। দুবাই থেকে ইতোমধ্যে ৩ হাজার কর্মীর চাহিদা এসেছে। তারমধ্যে চারশ কর্মী চলে গেছেন। পাঁচশ কর্মী যাওয়ার অপেক্ষায় আছেন।

ছুটির দিনে প্রবাসী বাংলাদেশিরা। ছবি: ওমান প্রবাসী বাংলাদেশি পেইজ।
Link copied!