• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

পেরুর সাবেক প্রেসিডেন্ট ফুজিমোরি মারা গেছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ১১:১৭ এএম
পেরুর সাবেক প্রেসিডেন্ট ফুজিমোরি মারা গেছেন

পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। নিজ দেশে মানবতাবিরোধী অপরাধের দায়ে ব্যাপক সমালোচিত ও দণ্ডিত হয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ফুজিমোরি। এ জন্য ১৬ বছর জেল খাটতে হয়েছিল তাকে। 

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির  রাজধানী লিমায় নিজের বাসায় বুধবার (১১ সেপ্টেম্বর) মারা গেছেন ফুজিমোরি।

বাবার মৃত্যুর খবর জানিয়ে আলবার্তো ফুজিমোরির সন্তান কেইকো, হিরো, সাচিয়ে এবং কেনজি ফুজিমোরি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্ট দিয়েছেন। 

পোস্টে বলা হয়েছে, আলবার্তো ফুজিমোরি দীর্ঘদিন ধরেই ক্যানসারে আক্রান্ত ছিলেন।

১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত পেরুর ক্ষমতায় ছিলেন ফুজিমোরি। পরবর্তী সময়ে মানবতাবিরোধী অপরাধের গুরুতর অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। বিচারে ২৫ বছরের কারাদণ্ড হয় সাবেক এই প্রেসিডেন্টের। টানা ১৬ বছর কারাগারে কাটানোর পর গত ডিসেম্বরে মানবিক বিবেচনায় তাকে মুক্তি দেওয়া হয়েছিল।

ফুজিমোরির পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র এএফপিকে জানায়, গত আগস্টে জিহ্বায় ক্যানসারের চিকিৎসা শেষ করার পর থেকেই ফুজিমোরির শারীরিক অবস্থা বেশ খারাপ হয়ে যায়।

সর্বশেষ গত বৃহস্পতিবারে ফুজিমোরিকে প্রকাশ্যে দেখা গিয়েছিল। ওই সময় লিমায় একটি ক্লিনিক থেকে বাসায় ফিরছিলেন তিনি। সিটি স্ক্যান করাতে ওই ক্লিনিকে গিয়েছিলেন ফুজিমোরি।

মাসখানেক আগে আলবার্তো ফুজিমোরির মেয়ে কেইকো ফুজিমোরি জানিয়েছিলেন, ২০২৬ সালে পেরুর পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে চান তার বাবা।

সাবেক প্রেসিডেন্টের মৃত্যুতে শোক জানিয়েছেন পেরুর প্রধানমন্ত্রী গুস্তাভো আদ্রিয়ানজেন। তিনি বলেন, “আমরা তার (আলবার্তো ফুজিমোরি) সন্তান ও পরিবারের সদস্যদের এটা জানাতে চাই যে তার মৃত্যুতে আমরা শোকাহত।”

Link copied!