• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মুহররম ১৪৪৫

অতি বিপজ্জনক রূপ নিয়েছে হারিকেন বেরিল, ভূমিধসের শঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৫:৫৩ পিএম
অতি বিপজ্জনক রূপ নিয়েছে হারিকেন বেরিল, ভূমিধসের শঙ্কা
হারিকেন বেরিলের সম্ভাব্য গতিপথ। ছবি : জুম আর্থ

অতি বিপজ্জনক রূপ নিচ্ছে হারিকেন ‘বেরিল’। ঝড়টি শক্তি সঞ্চয় করে দক্ষিণ–পূর্ব ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, ক্যাটাগরি–৩ থেকে ক্যাটাগরি–৪–এ রূপান্তরিত হয়েছে এটি। স্থানীয় সময় সোমবার ভোরে হারিকেনটি এ অঞ্চলের জনবহুল দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে।

এদিকে হারিকেনের প্রভাবে ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে। বড় বিপর্যয় এড়াতে ওই অঞ্চলের বাসিন্দাদের দ্রুত সব ধরনের প্রস্তুতি শেষ করার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) দক্ষিণ-পূর্ব ক্যারিবীয় অঞ্চলের বাসিন্দাদের সতর্ক করে বলেছে, বর্তমানে হারিকেনটি আটলান্টিক মহাসাগরে বার্বাডোজের ২৫০ মাইল (৪০০ কিলোমিটার) দক্ষিণ–পূর্বে অবস্থান করছে। আজ দিনের শুরুতে এটি দক্ষিণ–পূর্ব ক্যারিবীয় অঞ্চলের জনবহুল দ্বীপগুলোতে অতি বিপজ্জনক (ক্যাটাগরি–৪) হারিকেন হিসেবে আঘাত হানতে পারে।

মার্টিনিক, সেন্ট লুসিয়া, গ্রানাডাসহ বেশ কিছু দ্বীপ নিয়ে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জ গঠিত। এ দ্বীপপুঞ্জে বেরিলের প্রভাবে প্রচণ্ড বাতাস, উঁচু জলোচ্ছ্বাস ও সামুদ্রিক ঢেউ সৃষ্টি হতে পারে। শুরুতে এ ঝড়ের কেন্দ্রভাগে পড়ার বেশি ঝুঁকিতে আছে সেন্ট ভিনসেন্ট, গ্রানাডাইনস ও গ্রানাডা দ্বীপ।

এনএইচসি বলছে, হারিকেন মোকাবিলায় দ্রুত সব প্রস্তুতি শেষ করা দরকার। ওই অঞ্চলের বাসিন্দাদের স্থানীয় সরকার ও জরুরি পরিস্থিতিতে নিয়োজিত কর্মকর্তাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এদিকে ভয়াবহ ঘূর্ণিঝড় আঘাত হানার আশঙ্কায় বার্বাডোজের রাজধানী ব্রিজটাউনের গ্যাস স্টেশনগুলোতে সারিবদ্ধভাবে গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এ ছাড়া সুপারমার্কেট, মুদিদোকানে খাবার, পানি ও অন্যান্য সামগ্রী কেনার জন্য ভিড় দেখা গেছে। কিছু পরিবার ইতিমধ্যে তাদের মালামাল সরিয়ে নিয়েছে।

Link copied!