• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

‘ডোরেমনের’ বাচিকশিল্পী নোবুয়া ওইয়ামা মারা গেছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০৩:০৫ পিএম
‘ডোরেমনের’ বাচিকশিল্পী নোবুয়া ওইয়ামা মারা গেছেন
বাচিকশিল্পী নোবুয়ো ওইয়ামা। ছবি : সংগৃহীত

বিশ্বের অনেক দেশের অত্যন্ত জনপ্রিয় কার্টুন চরিত্র ‘রোবট বিড়াল’ ডোরেমনের বাচিকশিল্পী নোবুয়ো ওইয়ামা (৯০) মারা গেছেন।

শুক্রবার (১১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এএফপির তথ্যমতে, ২০০৫ সাল পর্যন্ত প্রায় ২৫ বছর নীল রঙের বিড়াল ডোরেমনের কণ্ঠ দিয়েছেন নোবুয়ো ওইয়ামা।

ছোটদের পছন্দের ২২ শতকের কাল্পনিক ভবিষ্যৎ থেকে আসা এই বিড়ালের একটি ‘জাদুর পকেট’ আছে, যেখান থেকে সে সব ধরনের অত্যাধুনিক গ্যাজেট বের করে আনতে পারে। তার সুপরিচিত গ্যাজেটের মধ্যে একটি ছিল পৃথিবীর যেকোনো জায়গায় ভ্রমণ করার জন্য একটি বিশেষ দরজা।

ওইয়ামার ট্যালেন্ট এজেন্সি এএফপিকে জানায়, গত ২৯ সেপ্টেম্বর বার্ধক্যজনিতক কারণে তিনি প্রাণ হারান। তার শেষকৃত্যে ঘনিষ্ঠ আত্মীয়রা যোগ দেয়।

দীর্ঘদিন ধরে জনপ্রিয় অ্যানিমে সিরিজ হিসেবে এখনো জাপানসহ বিশ্বের অনেক দেশের টিভিতে ও স্ট্রিমিং সেবায় ডোরেমনকে খুঁজে পাওয়া যায়।

ওইয়ামা অবসর নেওয়ার পর অন্যান্য শিল্পীরা তার জায়গা নিলেও ‘ডোরেমনের কণ্ঠ’ হিসেবে তিনিই পরিচিত, এবং অন্যান্য শিল্পীরাও তার মতো করেই কণ্ঠ দিয়েছেন।

ডোরেমন কার্টুনে একটি আদুরে রোবট বিড়াল অতীতে এসে একটি অলস স্কুলবালককে সাহায্য করে। নোবিতা নামের এই মিথ্যাবাদী ছেলেটিকে দৈনন্দিন জীবনের নানা বিপদ থেকে রক্ষা করে তার বিশ্বস্ত বিড়াল ডোরেমন, এবং এই কাজগুলো সে হাসিমুখেই করে থাকে।

১৯৬৯ সালে প্রথমবারের মতো ম্যাঙ্গা স্ক্রিপ্ট হিসেবে ডোরেমনের জন্ম হয়। পরবর্তী কয়েক দশকে এটি ছোট ও বড় পর্দার চরিত্রে রূপান্তরিত হয়।

Link copied!