• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

ভারতীয় সীমান্তে চীনের সামরিক ঘাঁটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৮:৫০ এএম
ভারতীয় সীমান্তে চীনের সামরিক ঘাঁটি
ছবি : সংগৃহীত।

ভারতের লাদাখের কাছে প্যানগং হ্রদের উত্তর দিকে নতুন করে চীনা সামরিক ঘাঁটি তৈরি হয়েছে বলে দাবি করেছে ভারতের সামরিক বাহিনীর একটি সূত্র। 

স্যাটেলাইটে তোলা ছবির বরাতে ভারতের বাহিনীর কয়েকটি সূত্র এই দাবি করেছে। এই ঘাঁটি অন্যগুলোর চেয়ে একটু আলাদা বলে জানায় সূত্রগুলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, লাইন অব অ্যাকচুয়াল কনট্রোল বা প্রকৃত নিয়ন্ত্রণরেখার চীনা অংশে এর আগেও ঘাঁটি বানিয়েছে চীন। তবে এবারের ঘাঁটি ওইগুলোর মতো নয়। এটি প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ৩৬ কিলোমিটার পূর্বে। এর আগে এই প্যানগং হ্রদের কাছেই একটি সেতু বানিয়েছিল চীন।

স্যাটেলাইট ছবিতে দেখা যায়, প্যানগং হ্রদের কাছের ওই সেতু থেকে নতুন ঘাঁটি প্রায় ১৫ কিলোমিটার দূরে। এতে রয়েছে ৭০টি স্থায়ী বসতি বা থাকার জায়গা। বেশ প্রশস্ত জায়গা নিয়েই বানানো হয়েছে এই ঘাঁটি। ধারণা করা হচ্ছে, সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার শঙ্কা কমাতেই এই ঘাঁটি বানিয়েছে চীন।

এসব ঘাঁটিতে দুই ধরনের ব্যক্তি থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এতে থাকতে পারেন চীনা সেনা ও বিভিন্ন নির্মাণশ্রমিকেরা। এমনকি সেখানে বিভিন্ন সরঞ্জাম রয়েছে। প্রতিটি ঘরে ৬-৮ জন ব্যক্তি থাকতে পারেন। আর রাখা থাকতে পারে ১০ টন ওজনের সরঞ্জাম।

এসব ঘাঁটিতে গোলা ও কামান থাকতে পারে বলে ধারণা করছেন ভারতীয় সামরিক বিশেষজ্ঞরা। এ ছাড়া ছবিতে ক্রেনও দেখা যায়। 

Link copied!