• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শেখ হাসিনার পতনে কলকাতায় ব্যবসায় মন্দা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০২:৩৮ পিএম
শেখ হাসিনার পতনে কলকাতায় ব্যবসায় মন্দা
কলকাতার একটি জনবহুল স্থান। ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সুনামি আছড়ে পড়েছে ভারতের কলকাতাতেও। শুধু তাই নয়, আন্দোলনে বারুদ হিসেবে ব্যবহার করা স্লোগানও উচ্চারিত হচ্ছে ওপারের আন্দোলনে। তবে বাংলাদেশের ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকার পতনের পর থেকে কলকাতার ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে।

বাংলাদেশি পর্যটকের অভাবে কলকাতার কিছু এলাকায় পর্যটন ব্যবসায় ধস নেমেছে। হোটেল রুম ফাঁকা হয়ে পড়েছে। হাসপাতালগুলোতে রোগীর সংখ্যাও কমে গেছে। বিশেষ করে কলকাতার নিউমার্কেট এলাকায় বেচাবিক্রি কমে গেছে প্রায় ৬০ শতাংশ। ফলে এসব খাতের সঙ্গে যুক্ত মানুষ তাদের জীবিকা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন।

ভুক্তভোগী ব্যবসায়ীরা বলছেন, মাস কয়েক আগেও কলকাতার নিউ মার্কেট, মার্কুইস স্ট্রিট বাংলাদেশিদের ভিড়ে ঠাসা ছিল। অথচ গত জুলাই থেকে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সৃষ্ট অস্থিরতা আর পরিণতিতে সাবেক প্রধানমন্ত্রী দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেওয়ার পর থেকে কলকাতা প্রায় বাংলাদেশি পর্যটকশূন্য হয়ে পড়েছে। খবর বিবিসির।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে ভারতীয় ভিসা সেন্টার অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়ার পরই আসলে ভারতে আশঙ্কাজনকহারে বাংলাদেশি পর্যটক কমে যেতে থাকে। এখন পর্যন্ত বাংলাদেশে ভিসা দেওয়ার ব্যবস্থা পুরোপুরি চালু হয়নি। শুধু আগে থেকে ভিসা নিয়ে রেখেছেন যারা ও জরুরি চিকিৎসা করাতে যাচ্ছেন তারাই ভারতে যাওয়ার অনুমতি পাচ্ছেন।

এতে প্রায় এক মাসের বেশি সময় ধরে কলকাতার নিউ মার্কেট, মার্কুইস স্ট্রিট বা মুকুন্দপুর অঞ্চলে বাংলাদেশি পর্যটকদের দেখা মিলছে না।

বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ থেকে বলা হচ্ছে, গেল এক মাসে বাংলাদেশি রোগীর সংখ্যা এক-তৃতীয়াংশ কমে গেছে। ফলে সেইসব এলাকার হোটেলগুলোর প্রায় ৭০ শতাংশ ঘরই ফাঁকা পড়ে আছে।

আবার, বাংলাদেশ থেকে বহু মানুষ চিকিৎসা নিতে কলকাতা, ভেলোর, চেন্নাই, বেঙ্গালুরু, দিল্লি, মুম্বাইয়ের অনেক বেসরকারি হাসপাতালে যান। যেসব হাসপাতালে বাংলাদেশিদের জন্য আলাদা সার্ভিস-ডেস্কও থাকে। মনিপাল হসপিটালস হাসপাতালগুলোতে প্রতি মাসে গড়ে ২ হাজার ১০০ জন বাংলাদেশি রোগী যান। সেই সংখ্যা এখন প্রায় এক-তৃতীয়াংশে নেমে এসেছে।

Link copied!