• ঢাকা
  • মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

লেবাননে হামলায় কর্ম ও আবাসস্থল ত্যাগ করছেন বাংলাদেশিরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৪, ০৩:২৪ পিএম
লেবাননে হামলায় কর্ম ও আবাসস্থল ত্যাগ করছেন বাংলাদেশিরা
লেবাননে বাস্তুচ্যুত বাংলাদেশিরা ছুটছেন আশ্রয়কেন্দ্রে। ছবি: সংগৃহীত

লেবাননে অব্যাহত ইসরাইলি হামলার মধ্যে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিরা কর্মস্থল ও আবাসস্থল ত্যাগ করছেন। আশ্রয়হারা এসব প্রবাসী আশ্রয় নিচ্ছেন বাংলাদেশিদের আশ্রয়কেন্দ্রে। এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বৈরুতে অবস্থিত বাংলাদেশি দূতাবাস।

বাংলাদেশ দূতাবাস থেকে সোমবার (৭ অক্টোবর) রাতে জানানো হয়, লেবাননে যুদ্ধের কারণে যেসব প্রবাসী কর্মস্থল ও আবাসস্থল ত্যাগ করেছেন তাদের লেবানন প্রবাসী বিভিন্ন বাংলাদেশি ব্যক্তি ও সামাজিক সংগঠনের সঙ্গে সমন্বয় করে তুলনামূলক নিরাপদ এবং অস্থায়ী আশ্রয়কেন্দ্রে থাকার ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া কিছু সংখ্যক প্রবাসী বাংলাদেশি লেবানিজ সরকার ঘোষিত আশ্রয় কেন্দ্রে আশ্রয় গ্রহণ করেছে। বাংলাদেশ দূতাবাস কর্তৃক বিভিন্ন সাময়িক আশ্রয়কেন্দ্র ও আবাসস্থলে অবস্থানকারী প্রবাসীদের কাছে খাদ্যসামগ্রীসহ অত্যাবশ্যকীয় জিনিসপত্র পৌঁছানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সহায়তা কার্যক্রম চলমান রয়েছে। দূতাবাস বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার সঙ্গে সমন্বয় করে আশ্রয়কেন্দ্রে বিছানাপত্র, পরিচ্ছন্নতা সামগ্রী পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করেছে।

বিজ্ঞপ্তিতে হট লাইন নাম্বার উল্লেখ করে বলা হয়েছে, লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতিতে এখনও কেউ আশ্রয়কেন্দ্র কিংবা নিরাপদ স্থানে পৌঁছাতে না পারলে অথবা অন্য যেকোনো প্রয়োজনে দূতাবাসের ফ্রন্ট ডেস্ক নম্বর- ৭১২১৭১৩৯, হট লাইন-৭০৬৩৫২৭৮ এবং হেল্প লাইন- ৮১৭৪৪২০৭ এ যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে দূতাবাস।

লেবাননের বৈরুতে সাম্প্রতিক সময়ে ভয়াবহ হামলা চালাচ্ছে ইসরাইল। বিমান হামলার পাশাপাশি গত ১ অক্টোবর থেকে স্থল অভিযানও শুরু করেছে নেতানিয়াহু বাহিনী। অব্যাহত হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

জাতিসংঘ জানিয়েছে, ইসরাইলি হামলার কারণে ২৩ সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত লেবাননের ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। বিপুল সংখ্যক মানুষকে ঠাঁই দেয়ার জন্য আশ্রয়শিবিরেও জায়গা নেই।

Link copied!