• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শেষ মুহূর্তে ভারতে মহড়ায় সি-১৩০ পাঠাবে না বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০২:২৬ পিএম
শেষ মুহূর্তে ভারতে মহড়ায় সি-১৩০ পাঠাবে না বাংলাদেশ
ছবি : সংগৃহীত

ভারতের রাজস্থানের আকাশে গত শুক্রবার শুরু হয়েছে বহুজাতিক উড়োজাহাজ মহড়া। চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। তরঙ্গ শক্তি নামের এই মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের ১৮টি দেশ অংশ নেওয়ার কথা। বাংলাদেশ থেকে পাঠানোর কথা সি-১৩০ আকাশযান। কিন্তু বাংলাদেশ সরকার এই আকাশযান পাঠাবে না বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে ও দ্য প্রিন্ট। 
শেষ মুহূর্তে নেওয়া একটি সিদ্ধান্তে, ভারতের যোধপুরে শুরু হওয়া বহুজাতিক বিমান মহড়া, তরঙ্গ শক্তির দ্বিতীয় পর্বে তার সি-১৩০ বিমান মোতায়েন না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। প্রাথমিকভাবে এই অনুশীলনে সি-১৩০ বিমান নিয়ে আসার কথা ছিল বাংলাদেশের। পরিবর্তে বাংলাদেশ বিমানবাহিনীর কর্মকর্তারা পর্যবেক্ষক হিসেবে এই মহড়ায় অংশ নেবেন বলে জানা যাচ্ছে।

ফাইল ছবি: অবজারভারের সৌজন্যে
সংবাদমাধ্যম দ্য প্রিন্ট বলছে, তরঙ্গ শক্তি নামের এই মহড়ার দ্বিতীয় পর্ব চলছে। এতে এখন বাংলাদেশের পরিবর্তে শ্রীলঙ্কা অংশ নেবে। বি-২০০ সুপার কিং এয়ার ম্যারিটাইম সারভাইলেন্স আকাশযান পাঠাবে। তবে বাংলাদেশ সি-১৩০ আকাশযান না পাঠালেও প্রতিনিধি বা অবজারভার হিসেবে তিনজন জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা পাঠাবে। 
বাংলাদেশের প্রতিরক্ষা বিভাগের একটি সূত্রের বরাতে দ্য প্রিন্ট বলছে, তরঙ্গ শক্তি মহড়ার দ্বিতীয় পর্ব বাংলাদেশ বয়কট করেনি। 

Link copied!