• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

গণপিটুনিতে হত্যার দায়ে আলজেরিয়ায় ৪৯ জনের মৃত্যুদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ০১:২৯ পিএম
গণপিটুনিতে হত্যার দায়ে আলজেরিয়ায় ৪৯ জনের মৃত্যুদণ্ড

দাবানল শুরু করার মিথ্যা অভিযোগে এক ব্যক্তিকে গণপিটুনিতে হত্যার ঘটনায় ৪৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আলজেরিয়ার আদালত। গত বছর উত্তর আফ্রিকার দেশটিতে প্রচণ্ড গরমের মধ্যে ভয়ানক দাবানল সৃষ্টি হয়।

আল-জাজিরা জানায়, মৃত্যুদণ্ড দেয়া হলেও এই শাস্তি শেষ পর্যন্ত যাবজ্জীবন কারাদণ্ডে পরিবর্তিত হওয়ার সম্ভাবনাই বেশি। ১৯৯৩ সালের পর কোনো মৃত্যুদণ্ড কার্যকর হয়নি আলজেরিয়ায়।

২০২১ সালের আগস্টের সেই দাবানলে অন্তত ৯০ জন মারা যান। ভয়ানক সেই আগুন জ্বালানোর জন্য জামেল বিন ইসমাইল নামের ৩৮ বছর বয়সী এক ব্যক্তিকে দায়ী করে স্থানীয়রা। পরে দেশটির টিযি ঔযু জেলায় গণপিটুনি দিয়ে হত্যা করা হয় তাকে। পরে জানা যায়, চিত্রশিল্পী ইসমাইল আসলে ওখানে আগুন নেভাতে সাহায্য করার জন্য এসেছিলেন। তার বাড়ি ছিল ঘটনাস্থল থেকে ২৩০ কিলোমিটার পশ্চিমে।

এই ঘটনায় আরও ২৮ জনকে ২ থেকে ১০ বছর পর্যন্ত কারদণ্ড দিয়েছে আদালত। সেই ব্যক্তিকে হত্যা ও তার অঙ্গচ্ছেদের বিচারে এই রায় দেওয়া হয়েছে।

গণপিটুনির ওই ঘটনার ভিডিওচিত্রে দেখা যায়, ইসমাইলকে পিটিয়ে হত্যা করে তার গায়ে আগুন দেয় উপস্থিত ব্যক্তিরা। সেসময় সেলফিও তুলেন অনেকে। এমন প্রতিহিংসাপরায়ণ ঘটনা তুমুল আলোড়ন সৃষ্টি করে আলজেরিয়ায়।

তবে নিজের সন্তানকে হারিয়েও জনগণের মধ্যে শান্তি ও ভাতৃত্ব কামনা করেছিলেন ইসমাইলের বাবা নুরুদ্দিন বিন ইসমাইল।

ভূমধ্যসাগরীয় অঞ্চলে গত বছর সবচেয়ে বড় দাবানলগুলোর শিকার দেশগুলোর মধ্যে অন্যতম একটি অঞ্চল আফ্রিকার বৃহত্তম দেশ আলজেরিয়া।

Link copied!