• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

ভারতে ৭ দিনে ৭০ দফা বোমা হামলার হুমকিতে বিপর্যস্ত বিমান খাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০১:৫৯ পিএম
ভারতে ৭ দিনে ৭০ দফা বোমা হামলার হুমকিতে বিপর্যস্ত বিমান খাত
ভারতীয় বিমান। ছবি: সংগৃহীত

বোমা হামলার হুমকিতে একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের বিমান পরিবহন খাত। মাত্র সাতদিনে দেশটির একাধিক বিমান সংস্থাকে ৭০ বারেরও বেশি বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে।

উপর্যুপরি এসব ‘ভুয়া’ হুমকির কারণে ভারতের বিমান পরিবহন খাতে অস্থিরতা তৈরি হয়েছে। যাত্রী ছাড়াও বিমান পরিবহনে জড়িত কর্মকর্তা ও কর্মীদের মধ্যে ব্যাপকমাত্রার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অসংখ্য আন্তর্জাতিক ফ্লাইট যেমন বিলম্বিত হচ্ছে, তেমনি অনেকগুলো বন্ধ হয়ে গেছে। রোববার (২০ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে এএফপি।

হামলার হুমকি বিষয়ে সরকারি কোনো তথ্য প্রকাশ না করলেও টাইমস অব ইন্ডিয়া ও নিউজ ১৮ জানিয়েছে, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক মিলিয়ে গত ১৩ অক্টোবর থেকে শনিবার (২০ অক্টোবর) পর্যন্ত ৭০টিরও বেশি বোমা হামলার হুমকি এসেছে। এর মধ্যে শুধু শনিবারেই ৩০টি ‘ভুয়া’ হুমকি এসেছে।

এসব ঘটনায় ফ্লাইট শিডিউল ও উড্ডয়ন খরচে চরম নেতিবাচক প্রতিক্রিয়া পড়েছে। ভারতে এক অপ্রাপ্ত বয়স্ক হুমকিদাতাকে ইতোমধ্যে গ্রেপ্তারও করা হয়েছে। তার পরও হুমকি আসা বন্ধ হয়নি।

ভারত সরকার ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ হুশিয়ারি দিয়েছে, দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ‘অত্যন্ত কঠোর পদক্ষেপ’ নেওয়া হবে। এর আগে ভারতের বিমান পরিবহনমন্ত্রী রাম মোহন নাইডু বলেন, ‘ফ্লাইট চলাচলে বিঘ্নের জন্য দায়ী সকল ব্যক্তিকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে জানা যায়, সামাজিক মাধ্যম এক্সের একটি অ্যাকাউন্ট থেকে শুক্র ও শনিবারে অন্তত ৪০টি ফ্লাইটে বোমা হামলা চালানোর হুমকি দেওয়া হয়। যার মধ্যে ভারতের বিভিন্ন শহরে ও নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মতো গন্তব্যের ফ্লাইটও অন্তর্ভুক্ত ছিল।

বর্তমানে অ্যাকাউন্টটি স্থগিত করা হয়েছে। যার একটি মেসেজের বর্ণনা দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। হুমকি বার্তায় বলা হয়, ‘উড়োজাহাজের ভেতর বোমা পেতে রাখা হয়েছে…কেউ জীবিত বের হয়ে আসতে পারবেন না। দ্রুত উড়োজাহাজটি থেকে সবাইকে বের করে আনুন।’

বিঘ্নিত ফ্লাইটগুলোর মধ্যে অন্যতম এয়ার ইন্ডিয়ার মুম্বাই থেকে নিউইয়র্কের ফ্লাইট। পরিশেষে শনিবার ফ্লাইটটি নিরাপদে গন্তব্য পৌঁছালে মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা এতে তল্লাশি চালান।

এর আগে হুমকি পেয়ে গত ১৫ অক্টোবর এয়ার ইন্ডিয়ার নয়াদিল্লি-শিকাগো ফ্লাইটটি কানাডার উত্তরাঞ্চলীয় শহর ইকালুইটে জরুরি অবতরণ করতে বাধ্য হয়। পরবর্তীতে, কানাডার বিমানবাহিনী যাত্রীদের গন্তব্যে নিয়ে যায়। একইদিন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি উড়োজাহাজ সিঙ্গাপুরে অবতরণের সময় পাহারা দিতে চারপাশে যুদ্ধ বিমান ওড়ানো হয়।

একই কায়দায় এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭-৩০০ উড়োজাহাজটি হুমকি পাওয়ার পর ব্রিটিশ আরএএফ ফাইটার জেটের সহায়তায় লন্ডনে অবতরণ করে। শুক্রবার, ভিস্তারা এয়ারলাইন্সের নয়াদিল্লি থেকে লন্ডনগামী ফ্লাইট জার্মানির ফ্রাঙ্কফুর্টে অবতরণ করতে বাধ্য হয়।

বোমা হামলার হুমকিতে নিউইয়র্কগামী এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট নেমে পড়ে দিল্লিতে। তবে হুমকি পেলেও, সবগুলো ফ্লাইটই নিরাপদে অবতরণ করেছে। শুধু ঝুঁকির কারণে ফ্লাইটের গতিপথ বদলে কানাডা ও জার্মানিতে পাঠানো হয়। যুক্তরাজ্য ও সিঙ্গাপুরের আকাশে যুদ্ধবিমানের প্রহরায় কয়েকটি ফ্লাইট অবতরণ করে।

Link copied!