• ঢাকা
  • মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬

আবুধাবির প্রথম মন্দির, একদিনে ৬৫ হাজার দর্শনার্থী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০৬:৩১ পিএম
আবুধাবির প্রথম মন্দির, একদিনে ৬৫ হাজার দর্শনার্থী
আবুধাবির প্রথম মন্দিরে দর্শনার্থীদের ঢল। ছবিঃ সংগৃহীত

গেল মাসে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে একটি মন্দির উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে মন্দিরটি। এরপর থেকেই দর্শনার্থীদের ঢল নেমেছে মন্দিরটিতে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার দৃষ্টিনন্দন মন্দিরটি খুলে দেওয়ার পর প্রায় ৬৫ হাজার দর্শনার্থী সেখানে ভিড় করেছেন। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজ ও খালিজ টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) আমিরাত সফরকালে আবুধাবিতে অবস্থিত ‘বিএপিএস’ হিন্দু মন্দিরের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালেই মন্দিরটি খুলে দেওয়া হয়। এরপর সেখানে প্রায় ৪০ হাজার মানুষ জড়ো হন। বিকেল হতে হতে দর্শনার্থীর সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে যায়।

মন্দির কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, বেশিরভাগ মানুষ মন্দিরটিতে প্রার্থনা করেছেন। সব মিলিয়ে ৬৫ হাজার দর্শনার্থীর প্রার্থনায় মুখর হয়ে ওঠে মন্দির প্রাঙ্গণ।

গতকাল (৩ মার্চ) রোববার ছিল ছুটির দিন। এ দিনেও হাজার হাজার দর্শনার্থী মন্দির প্রাঙ্গণে জড়ো হন। এ মন্দিরে যাওয়ার জন্য দর্শনার্থীদের সুবিধার্থে আলাদা রাস্তাও তৈরি করেছে আমিরাত সরকার।

মন্দিরের কারুকার্য দেখে মুগ্ধ দর্শনার্থীকে বলতে দেখা যায়, “প্রায় ৪০ বছর ধরে দুবাইয়ে বাস করি। এ মন্দিরটি দেখে আমি সত্যিই মুগ্ধ হয়েছি। প্রার্থনার পরিবেশটা অসাধারণ।”

আরেকজন দর্শনার্থী বলেন, “এত অসাধারণ কারুকার্যের মন্দির আমি আর দেখিনি। রোববার সাপ্তাহিক ছুটি হওয়ায় আমি বেড়াতে এসে রীতিমতো বিস্মিত হয়েছি।”

বিএপিএস হিন্দু মন্দিরে প্রধান স্বামী ব্রাহ্মবিহারিদাশ গণমাধ্যমকে বলেন, “আমরা সংযুক্ত আরব আমিরাতের সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাই। স্থানীয় কর্তৃপক্ষ মন্দিরে আসা দর্শনার্থীদের জন্য বিশেষ বাসের ব্যবস্থা করেছেন। মন্দিরটি সম্প্রীতির বন্ধন সৃষ্টি করবে।”

এটি আবুধাবিতে অবস্থিত প্রথম মন্দির। আর সংযুক্ত আরব আমিরাতে দ্বিতীয়। অন্য মন্দিরটি দুবাইয়ে অবস্থিত। প্রায় ৩৫ লাখ ভারতীয় বসবাস করেন সংযুক্ত আরব আমিরাতে। নরেন্দ্র মোদির শাসনামলে, বেশ ঘনিষ্ঠ হয়েছে দুই দেশের সম্পর্ক। উদ্বোধনী আয়োজনে মোদি ছাড়া আরও অংশ নিয়েছেন বলিউড তারকা অক্ষয় কুমার, বিবেক ওবেরয়।

এর আগে ২০১৫ সালে আরব আমিরাত সফর করেন মোদি। ওই সফরেই আবুধাবিতে মন্দিরের জন্য জমি বরাদ্দের ঘোষণা দেয় আরব সরকার।

Link copied!