• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

ক্ষুধা ও ক্লান্তিতে মারা গেলেন ২৭ জন ইথিওপিয়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ০৪:৫৫ পিএম
ক্ষুধা ও ক্লান্তিতে মারা গেলেন ২৭ জন ইথিওপিয়ান

আফ্রিকার দেশ জাম্বিয়ায় পাওয়া গেছে ইথিওপিয়ার ২৭ জন নাগরিকের মরদেহ। রাজধানী লুসাকার কাছেই অজ্ঞাত কেউ ফেলে গেছে দেহগুলো। এ ঘটনায় শঙ্কিত জাতিসংঘের অভিবাসন সংস্থা।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, রোববার (১১ ডিসেম্বর) রাজধানীর অদূরেই ২৭ জন পুরুষের মরদেহ খুঁজে পায় পুলিশ। পূর্ব অভিজ্ঞতা থেকে পুলিশের ধারণা ক্ষুধা আর ক্লান্তিতে মারা গেছেন এ অভিবাসী প্রত্যাশীরা।

বলা হচ্ছে, জাম্বিয়া হয়ে অবৈধভাবে দক্ষিণ আফ্রিকা যাওয়ার পথে মারা যান তারা। তবে সেখানে ২৮তম ব্যক্তিকে জীবিত পেয়েছে পুলিশ, শ্বাস নেওয়ার জন্য হাঁপাচ্ছিলেন তিনি। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনা তদন্তে জাম্বিয়াতে দল পাঠাবে ইথিওপিয়া। মৃতদের পরিচয় নিশ্চিত করতেই ইথিওপিয়ার এই উদ্যোগ। মৃতদের বয়স ২০ ও ৩৮ বছর বয়সের মধ্যে।

এ ঘটনায় বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। সোমবার (১২ ডিসেম্বর) সংস্থাটি জানিয়েছে তারা, “গভীরভাবে বিস্মিত ও শঙ্কিত।”

সংস্থাটি জানায়, মাত্র দুই মাস আগেই মালাউই তে এক গণকবরে ৩০ জন ইথিওপিয়ান অভিবাসীর মরদেহ পাওয়া যায়। আর দুই বছর আগে মুজাম্বিকে এক পন্যবাহী কন্টেইনারে পাওয়া যায় ৬৪ জন ইথিওপিয়ানের মরদেহ। এই বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের বিশেষায়িত এই সংস্থাটি।

Link copied!