• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

উগান্ডায় আবাসিক স্কুলে হামলায় নিহত ২৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৭, ২০২৩, ০৩:০৬ পিএম
উগান্ডায় আবাসিক স্কুলে হামলায় নিহত ২৫
সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার একটি আবাসিক স্কুলে সন্ত্রাসী হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। হামলাকারীরা স্কুল চত্বরে এসে এলোপাতাড়ি গুলি চালানোর পাশাপাশি স্কুলটির ছাত্রাবাস জ্বালিয়ে দিয়েছে এবং শিক্ষার্থীদের জন্য বরাদ্দ খাদ্যসামগ্রীও লুটপাট করেছে।

বার্তা সংস্থা রয়টার্স স্থানীয় পুলিশের বরাতে জানায়, শুক্রবার (১৬ জুন) রাতে কঙ্গো সীমান্তের কাছাকাছি এমপোন্ডওয়ের লুবিরিরা মাধ্যমিক বিদ্যালয়ে জঙ্গিরা হামলা চালায়। তারা একটি ছাত্রাবাস পুড়িয়েছে এবং খাবার লুট করেছে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, এখন পর্যন্ত স্কুল থেকে ২৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহগুলো স্থানীয় বেওয়েরা হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়া আহতদের গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। নিহতদের মধ্যে কতজন স্কুলছাত্র ছিল, তা এখনো জানা যায়নি।

জানা গেছে, কঙ্গোভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠী অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সের (এডিফ) উগান্ডা শাখা এই হামলার জন্য দায়ী। এই গোষ্ঠীটি আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কযুক্ত। এডিএফের বিরুদ্ধে এর আগে ডাকাতি, মানব পাচার, হত্যা ও মাদক বাণিজ্যে সংশ্লিষ্টতার বহু অভিযোগ রয়েছে, কিন্তু স্কুলে হামলার অভিযোগ এই প্রথম উঠল এই গোষ্ঠীর বিরুদ্ধে।

Link copied!