• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তানে তুষারধসে নারীসহ ১১ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৩, ১১:০১ এএম
পাকিস্তানে তুষারধসে নারীসহ ১১ জন নিহত

পাকিস্তানের গিলগিট-বালতিস্তান পর্বতে তুষারধসে তিন নারীসহ ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন আরও ২৫ জন। আস্তোর জেলায় শনিবার এই দুর্ঘটনা ঘটে।

রোববার (২৮ মে) ভারতীয় বার্তাসংস্থা পিটিআই এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গিলগিট-বালতিস্তান অঞ্চলের সঙ্গে সংযুক্তকারী শাউন্টার পাসের কাছে তুষারপাতের এই ঘটনা ঘটেছে। বৈরী আবহাওয়ার কারণে দুর্ঘটনাস্থলে পৌঁছানো এবং উদ্ধার তৎপরতা পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে।

পুলিশ জানিয়েছে, স্থানীয়দের সহায়তায় উদ্ধার কাজ শুরু করা হয় এবং পরে পাকিস্তান সেনাবাহিনীও এই অভিযানে যোগ দেয়।

সুবাহ খান নামের এক উদ্ধারকারী কর্মকর্তা জানিয়েছেন, গভীর রাতে তারা তুষারধসের কবলে পড়ে। এতে কমপক্ষে ১০ জন মারা গেছেন। প্রাথমিক পর্যালোচনায় এই দুর্ঘটনায় ১৫টি গবাদিপশুও তুষারের নিচে চাপা পড়ে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। গিলগিট-বালতিস্তানের মুখ্যসচিব এক বিবৃতিতে হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্বে ৮ হাজার মিটার উচ্চতার ১৪টি শৃঙ্গের মধ্যে পাঁচটি এই অঞ্চলে অবস্থিত। প্রত্যেক বছর স্থানীয় যাযাবর সম্প্রদায়ের সদস্য, যারা বাকরওয়াল নামেও পরিচিত। তারা পশুপালের জন্য উপযুক্ত চারণভূমির সন্ধানে বৈরী আবহাওয়াতেও বেরিয়ে পড়েন। এ সময় তারা শত শত গবাদি পশু নিয়ে বিভিন্ন পাহাড়-পর্বতের অস্থায়ী শিবির স্থাপন করে পশু চড়ান। বিশেষ করে এই সময়ে এমন দুর্ঘটনা বেশি ঘটে।

২০১২ সালে পাকিস্তানে ভয়াবহ তুষারধসে দেশটির ১২৯ সেনা ও ১১ জন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছিলেন।

Link copied!